১ কেজি আমের দাম আড়াই লাখ টাকা! বাগান পাহারা দেয় ১২টি ককুর ও একাধিক বডিগার্ড

ভারতে (India) এখন চলছে আমের মরশুম! কতপ্রকারের যে আম পাওয়া যায় এদেশে তার ইয়ত্তা নেই। আমের স্বাদে গন্ধে মেতে আছে পুরো দেশ। আম্রপালি, হিমসাগর, ল্যাংড়া, ফজলি, মল্লিকা, গোপালভোগ ইত্যাদির বাহারে এবং গন্ধে ম ম করছে চারিদিক। ভারতীয় আমার স্বাদ ও গন্ধ সারা পৃথিবীতেই বিখ্যাত। কিন্তু এই আমকেই কিনা পাহারা দেবার জন্য রয়েছে কুকুর এবং বন্দুকধারী গার্ড!

হ্যাঁ ঠিকই শুনেছেন, আমবাগানে পাহারা দেওয়ার জন্য রয়েছে কুকুর এবং বন্দুকধারী রক্ষী। কিন্তু কেন এত কড়াকড়ি ব্যাবস্থা? জানা যাচ্ছে এই ঘটনা মধ্যপ্রদেশের জব্বলপুরের। সেখানে প্রায় সাড়ে ১২ একর জমির ওপর আমবাগান করেছেন সংকল্প সিং। কিন্তু কোনো এমনি আম নয়, এক বিশেষ ধরনের আমার চাষ হয় সেখানে। আর এই আমের দাম বাজারে খুবই চড়া।

এ আমের নাম ‘তাইও নো তামাগো’। জন্মসূত্রে জাপানি হলেও এই আমের স্বাদ যেন ভারতের মাটিতে আরও বেড়েছে। সংকল্প সিং জাপান থেকে এর চারা আনিয়ে নিজের বাগানে ফলন শুরু করেন। এখন দিব্যি এই সব আমগাছ ভরে উঠছে ফলে। শুনলে অবাক হবেন, এক একটি আমের ওজন হয় প্রায় ১ কেজি। তার চেয়েও অবাক করা বিষয় এক একটা আমের দাম ভারতীয় মূদ্রায় আড়াই লক্ষ টাকা প্রতি কেজি।

খুব স্বাভাবিকভাবেই এই ব্যায়বহুল তথা বিরল আম চুরির সম্ভাবনা প্রবল। তাই সংকল্প সিং আমবাগান পাহারা দিতে সকালে মোতায়েন করেছেন গার্ড। আর রাতে বাগান পাহারায় ছাড়া থাকে ১২ টি কুকুর। ফলে দিনের বেলা পাহারাদারের এবং রাতে কুকুরের ভয়ে কোনো চোর বাগানের ত্রিসীমানায় আসারও সাহস পায়না। তবে সারাদিন বহু মানুষ ভিড় জমান এই আম একবার চোখের দেখা দেখার জন্য। যদিও এতে কোনো বাধা দেন না সংকল্প।

miyazaki

সংকল্প জানিয়েছেন, এই দূর্লভ আমের দাম জাপানে আড়াই লক্ষ টাকা প্রতি কেজি পাওয়া গেলেও ভারতে এই টাকা খরচ করে আম খাওয়ার মানুষ নগণ্য। ভারতে তিনি এই আম বিক্রি করেন কেজি প্রতি ৫০ হাজার টাকায়, যা মোটামুটি বিক্রি হয়ে যায়। তাইও নো তামাগো নামের এই আম কেজিতে ১ টাই ওঠে, সেটার জন্যও খরচ করতে হয় ৫০ হাজার টাকা। বিশ্বাস করা কঠিন হলেও এটাই সত্যি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button