ইলন মাস্ককে ওপেন চ্যালেঞ্জ এই ভারতীয়র! আনতে চলেছেন সবথেকে সস্তার বৈদ্যুতিক গাড়ি

ভারতের (India) অভ্যন্তরীণ বাজারে বেড়ে চলেছে ইলেকট্রিক গাড়ির (Electric Vehicle) অবদান। মানুষ এখন জ্বালানি তেলে চলা গাড়ির থেকে EV অনেক বেশি পছন্দ করছেন। ভারতীয় বাজারে EV লঞ্চ করেছে একের পর এক কোম্পানি। আর ভারতীয় গাড়ি নির্মাতারাও এই মার্কেট দখলের জন্য উঠে পড়ে লেগেছে। আর ইলেকট্রিক গাড়ির এই মার্কেটে নিজেদের বড় উপস্থিতি জানিয়েছে রাইড কোম্পানি Ola।

Ola এর প্রতিষ্ঠাতা ভবিশ আগরওয়াল এবার বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এবং টেসলার মালিক ইলন মাস্ককে (Elon Musk) চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন ইলেকট্রিক গাড়ির বাজার দখলের ক্ষেত্রে। ব্লুমবার্গের একটি প্রতিবেদন থেকে জন্য যাচ্ছে যে, ওলার প্রতিষ্ঠাতা ভবিশ আগরওয়াল এবার সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি তৈরির বিষয়ে চ্যালেঞ্জ জানিয়েছেন ইলন মাস্ককে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে যে, ভবিশ তার ওলা ইলেকট্রিক মোবিলিটি প্রাইভেট লিমিটেডের মাধ্যমে শুধুমাত্র ইলন মাস্কের কোম্পানি টেসলাকেই কঠিন প্রতিদ্বন্দ্বিতা দিচ্ছেনা, সেইসাথে চীনা কোম্পানি BYD কেও বড় চ্যালেঞ্জ জানিয়েছে। প্রসঙ্গত চিনা গাড়ি নির্মাতা BYD ভারতীয় বাজার দখল করার জন্য তাদের ইলেকট্রিক গাড়ি SUV Atto 3 লঞ্চ করেছিল নিকট অতীতে। কিন্তু সেই প্রচেষ্টা ব্যর্থ হয়।

ভবিশ আগরওয়াল ইলন মাস্ককে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে বলেন যে, বর্তমানে সবচেয়ে সস্তা টেসলা গাড়িটির দাম ৫০,০০০ ডলার। এই গাড়ির যা দাম তা বিশ্বের সিংহভাগ মানুষের কেনার সামর্থ্যের বাইরে। তিনি তাই লক্ষ্য রাখছেন ১০০০ ডলার থেকে ৫০,০০০ ডলারের মধ্যেকার রেঞ্জকে। জানা যাচ্ছে যে এখানে বড়সড় কিছু করতে পারে Ola।

olas bhavish aggarwal is reportedly stepping away from day to day functions

প্রসঙ্গত এও জানা গিয়েছে যে, ২০৩০ এর মধ্যেই ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজার ১৫০ বিলিয়ন ডলারেরও বেশি হবে। যা বর্তমানের চেয়ে ৪০০ গুণ বেশি বড়। আর এইক্ষেত্রে টাটা মহিন্দ্রর মত সংস্থাকে যোগ্য সঙ্গত দিচ্ছে Ola। তারা ইতিমধ্যেই বিশ্বমানের দুটি স্কুটি লঞ্চ করেছে মার্কেটে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button