ব্রিটেনের মাটিতে বিশেষ সম্মানে ভূষিত সৌরভ গাঙ্গুলি, এই কারণে দেওয়া হল রাজকীয় সম্বর্ধনা

সদ্যই নিজের জীবনের হাফ সেঞ্চুরি পূর্ন করেছেন দাদা ‘সৌরভ গাঙ্গুলি’ (Sourav Ganguly)। গত ৮ জুলাই তিনি পঞ্চাশে পা দিয়েছেন, আর সেই উপলক্ষে BCCI প্রেসিডেন্ট পৌঁছেছেন নিজের সেকেন্ড হোম ‘লন্ডনে’। ভারতীয় ক্রিকেট অনুরাগীদের মধ্যে ইংল্যান্ড বললেই মাথায় আসে, লর্ডসে সেই ঐতিহাসিক সিরিজ জয়ের পর সৌরভের সেই জার্সি খুলে ঘোরানোর এক স্মরণীয় মুহূর্তের কথা।

ব্রিটিশরা নিজেদের দেশেই ভারতের সামনে পরাস্ত হয়েছিল। আর ব্রিটিশদের সেই দম্ভ ছিন্নভিন্ন করে দিয়ে তাদের মাঠেই দাদাগিরি দেখিয়েছিলেন বাংলার দামাল ছেলে সৌরভ গাঙ্গুলি। তিনি প্রমাণ করে দিয়েছিলেন কেন তাকে সবাই ‘দাদা’ বলে ডাকে।

সেই ঐতিহাসিক ন্যাটওয়েস্ট সিরিজ জয়ের ২০ বছর পূর্ন হয়েছে ১৩ জুলাই। আর সেই উপলক্ষে মহারাজকে সম্মানিত করে খোদ ব্রিটিশ পার্লামেন্ট। সৌরভকে এদিন ‘বাংলার গর্ব’ হিসেবেই কুর্নিশ জানায় তারা। সৌরভের খুব কাছের মানুষ এবং বিখ্যাত স্পোর্টস প্রমোটার শতদ্রু দত্ত এই মুহুর্তের ছবি শেয়ার করেন।

পুরস্কার পেয়ে সৌরভ জানান যে, “আমাকে ব্রিটিশ পার্লামেন্ট সংবর্ধনা দিয়েছে। বাঙালি হিসাবে এই সম্মান পেয়ে ভাল লাগছে। আমার সঙ্গে ছ’মাস আগে ওরা যোগাযোগ করেছিল এই পুরস্কার দেওয়ার জন্য। ওরা প্রতি বছর এই সম্মান দেয়। এবার আমাকে বেছে নিয়েছে।”

শুধু তাই না, ঐতিহাসিক সেই ন্যাটওয়েস্ট সিরিজ জয় নিয়ে বিসিসিআই প্রেসিডেন্ট বলেন যে, “আমি ইনস্টাগ্রামে দেখলাম যে, ২০ বছর আগে আজকের তারিখেই ন্যাটওয়েস্ট জিতেছিলাম। দীর্ঘ সময় পেরিয়ে গিয়েছে। ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডকে হারানোর চেয়ে ভাল কিছু হতে পারে না। অসাধারণ মুহূর্ত। সাম্প্রতিক ভারতীয় দল এই খেলাটা খেলছে এখন। ভারত টি-২০ সিরিজ জিতল। ওয়ানডে সিরিজে ১-০ এগিয়ে।”

sourav ganguly british

ভারতীয় ক্রিকেটের এক অন্যতম মাইফলক ছিল ওই সিরিজ। সিরিজ জয়ের ফলে ঘুরে গিয়েছিল ভারতীয় ক্রিকেটের মোড়। সেই সময় দুর্দান্ত ক্রিকেট খেলে ইংল্যান্ডকে নিজেদের মাঠেই ধরাশায়ী করে সৌরভ গাঙ্গুলির ‘মেন ইন ব্লু’। একবার সেই সিরিজ জয়ের পর থেকে ভারতীয় ক্রিকেট একের পর এক রেকর্ড তৈরি করে সারা বিশ্বে অনন্য নজির গড়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button