FIFA-র প্রকোপে ভারতীয় ফুটবল! দুরবস্থা নিয়ে মুখ খুললেন BCCI সভাপতি সৌরভ গাঙ্গুলি

ভারতীয় ফুটবলের ভবিষ্যত এখন চরম অন্ধকারে। প্রায় এক হাতে ভারতীয় ফুটবলকে শেষ করে দিয়েছেন প্রফুল প্যাটেল! এমনটাই উঠেছে অভিযোগ। FIFA ব্যান করে দিয়েছে ভারতীয় ফুটবল কমিটি AIFF কে। ভারতীয় ফুটবলের অভ্যন্তরীণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে এবার ভারতীয় ফুটবলের ওপরই নিষেধাজ্ঞা জারি করেছে তারা। কিন্তু আশার খবর এই যে, এই নিষেধাজ্ঞা চিরদিনের জন্য নয়।

নিষেধাজ্ঞা কাটিয়ে উঠতে ভারতীয় ফুটবলের নিয়ন্ত্রক কমিটি AIFF এর মধ্যে একটি অন্তবর্তী নির্বাচনের প্রয়োজন। কিন্তু যেহেতু সুপ্রিম কোর্টের রায়ে ১২ বছর ধরে ক্ষমতায় থাকার পর জোরপূর্বক বের করা হয়েছে প্রফুল্ল প্যাটেলকে তাই FIFA এই নিষেধাজ্ঞা জারি করেছে AIFF এর ওপর। সুপ্রিম কোর্ট রায় দিলেই নির্বাচন সম্পন্ন করা সম্ভব হবে।

তবে এবার সেই নিয়ে মুখ খুলেছে ক্রিকেট বোর্ড BCCI এর সভাপতি এবং ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। তিনি বর্তমানে রয়েছেন তিলোত্তমা কলকাতায়। সেখানে “আধুনিক ভারতে নেতৃত্ব” বিষয়ক একটি ইভেন্টে যোগ দিতেই নানা প্রশ্নের সম্মুখীন হতে হয়। আর তারই মধ্যে ফুটবল সংক্রান্ত অনেক প্রশ্নও ছিল।

তাকে FIFA এর ভারতীয় ফুটবলের ওপর ব্যান লাগানোর বিষয়ে প্রশ্ন করতেই তিনি জানান যে, “যেহেতু আমি ভারতীয় ফুটবলের সঙ্গে যুক্ত নই, তাই আমি এই প্রশ্নের উত্তর দিতে পারব না। তবে আমি মনে করি প্রতিটি ক্রীড়া সংস্থার কাজ করার একটি নির্দিষ্ট প্রক্রিয়া থাকা উচিত, প্রত্যেকটি ক্রীড়া সংস্থার নিজস্ব আইন-কানুন রয়েছে। বিসিসিআইয়ের হয়ে কাজ করতে গিয়েও আমাদের সবসময় কিছু নির্দিষ্ট নিয়ম ও প্রোটোকল মেনে চলতে হয়।”

সৌরভ গাঙ্গুলির বক্তব্যে তার চরিত্রের দৃঢ়তা এবং বুদ্ধির ছাপ স্পষ্ট থাকে সবসময়ই। যেভাবে বাংলার প্রতিটি রাজনৈতিক দলের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন সৌরভ তা অনেকে মনে করেন সেলিব্রিটিদের কাছে শিক্ষণীয়। বিতর্ক থেকে বরাবরই দূরে থাকেন তিনি। কিন্তু বিতর্ক এড়ালেও নিজের প্রয়োজনীয় কথা ঠিক বুঝিয়ে দেন মহারাজ।

sourav ganguly bcci

প্রসঙ্গত ভারতীয় ফুটবলের ওপর এই নিষেধাজ্ঞা আরোপের কারণই হলো প্রফুল্ল প্যাটেল। দীর্ঘ ১২ বছর ক্ষমতায় থাকার পরেও পদ না ছাড়ায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে হয় বোর্ডকে। যেহেতু তিনি FIFA এর একজন সদস্য, তাই সেখানে অভিযোগ জানিয়ে ভারতীয় ফুটবল নিয়ন্ত্রক কমিটিকে নিষিদ্ধ করিয়েছেন তিনি। এবার ভারতে U-17 বিশ্বকাপ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button