বড় ঘোষণা! রেশন কার্ড থাকলে সম্পূর্ণ বিনামূল্যে মিলবে এই পরিষেবা! এভাবে তুলে নিন ফায়দা

সারাদেশের সমস্ত রেশন কার্ড (Ration Card) হোল্ডারদের জন্য সুখবর নিয়ে হাজির হয়েছে কেন্দ্র সরকার। রেশন কার্ড থাকলেই এবার থেকে মিলবে অতিরিক্ত সুবিধা। তবে রেশন কার্ড হোল্ডারদের মধ্যে অন্ত্যোদয় রেশন কার্ডধারিরাই এই সুবিধা উপভোগ করতে পারেন।

কেন্দ্র সরকারের তরফে জানানো হয়েছে যে, অন্ত্যোদয় রেশন কার্ড থাকা প্রত্যেককে বিনামুল্যে চিকিৎসার জন্য আয়ুষ্মান ভারত কার্ড দেওয়া হবে।

সরকারের এখন প্রধান লক্ষ্য হলো যে, অন্ত্যোদয় কার্ড থাকা প্রত্যেককেই আয়ুষ্মান কার্ড সরবরাহ করা। সেই কারণে কেন্দ্রে সরকার জন সুবিধা কেন্দ্রগুলোতে শীঘ্রই এই পরিষেবা শুরু করার নির্দেশ দিয়েছে। কেন্দ্রে সরকারের থেকে নির্দেশ পাওয়ার সাথে সাথেই উত্তর প্রদেশ সরকার এই কার্ড তৈরির নির্দেশ দিয়েছে রাজ্যের সমস্ত জন সুবিধা কেন্দ্রগুলিতে। আগামী ২০ জুলাই পর্যন্ত এই বিষয়ে প্রচার চালানো হচ্ছে উত্তর প্রদেশ প্রশাসনের তরফ থেকে।

এর আগে দেশের এক বড় অংশের জনগণের অভিযোগ ছিল যে, অন্ত্যোদয় রেশন কার্ডধারীরা আয়ুষ্মান ভারতের কার্ড এর সুবিধা থেকে বঞ্চিত ছিলেন। ২০ জুলাই এর মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন বলে জানা যাচ্ছে।

অন্ত্যোদয় কার্ডধারীরা তাদের কার্ড দেখিয়েই বিভিন্ন কেন্দ্র থেকে নিজেদের এই কার্ড তৈরি করেন। আপনি জনসেবা কেন্দ্র, কমিউনিটি হেলথ সেন্টার, আয়ুষ্মান প্যানেল বা জেলায় সংযুক্ত বেসরকারি হাসপাতাল থেকে এই কার্ড করিয়ে নিতে পারবেন।

antyodaya anna yojana ration card

বর্তমানে সরকারের তরফে আর আলাদা করে আয়ুষ্মান কার্ড তৈরি করা হচ্ছেনা। যাদের নাম এই প্রকল্পে নথিভুক্ত আছে একমাত্র তারাই এই কার্ড পাবেন। সরকারের তরফে জনগণের হিতের কথা মাথায় রেখেই তৈরি করা হচ্ছে এই কার্ড। জরুরী অবস্থাতে যাতে কেওই হয়রানির শিকার না হয়, তার জন্যই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আপনাদের জানিয়ে রাখি যে, অন্ত্যোদয় কার্ড তারাই পেয়ে থাকেন যারা দরিদ্র সীমার অনেক নিচে বসবাস করছেন। সরকার এই সমস্ত মানুষদের অত্যন্ত কম দামে চাল ও গম দিয়ে থাকে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button