4G থেকে এত টাকা বেশি হবে 5G-র প্ল্যান, 26 জুলাই থেকে শুরু হচ্ছে স্পেকট্রাম নিলাম

এবার দেশে 5G পরিষেবা শুরু করার জন্য স্পেকট্রামের নিলাম হতে চলেছে শীঘ্রই। ইতিমধ্যে দেশের টেলি পরিষেবা প্রদানকারী প্রধান তিনটি সংস্থা, Jio, Airtel এবং Vi কোমর বেঁধে নিলামে নেমেছে। দেশে 5G পরিষেবা দেওয়ার জন্য তৎপর হয়ে পড়েছে সংস্থাগুলো।

প্রথমে 4G এর মত দাম রাখার কথা বললেও জানা যাচ্ছে যে, সংস্থাগুলি এবার 5G পরিষেবার জন্য বেশি চার্জ করবে গ্রাহকদের। আর সেই নিয়ে ধন্ধে রয়েছেন অনেক গ্রাহক, কত বেশি হবে সেই দাম? আর কেন দাম বাড়াচ্ছে সংস্থাগুলো?

বিশেষজ্ঞদের মতে 4G প্ল্যানের চেয়ে ১০ থেকে ১২ শতাংশ বেশি দামী হবে 5G এর প্ল্যানগুলি। জিও এসে যেভাবে দেশের মানুষের মোবাইল ইন্টারনেটের হাতে ধরিয়েছিল, সেভাবে 5G এর ক্ষেত্রে প্রত্যেক কোম্পানিই চাইছে প্রত্যেক ব্যবহারকারীর থেকে নিজেদের আয় বাড়াতে। প্রতি ব্যবহারকারী বেশি খরচ করলে বাড়বে সংস্থাগুলির নিজেদের আয়।

এছাড়া দেশের প্রিমিয়াম স্মার্টফোন ব্যবহারকারীদের প্রলুব্ধ করতে চাইছে সংস্থাগুলি। 4G এর চেয়ে ১০ গুণ বেশি স্পিড দেয় 5G। আর এই পরিষেবা প্রথমে দেশের Tier-1 শহর গুলোতে শুরু করা হবে। ধীরে ধীরে তারপর সারা দেশেই 5G পরিষেবা শুরু করবে প্রত্যেক কোম্পানি।

তবে দেশের সবচেয়ে বড় টেলিকম কোম্পানি জিও নিজেদের প্রস্তুত করেছে বেশ বড় খরচের জন্য। 5G পরিষেবার পয়লা নম্বর স্থান যাতে তাদের দখলেই থাকে সেইজন্য প্রাণপাত করে মাঠে নেমেছে তারা। একেবারে ১৪,০০০ কোটি টাকার সিকিওরিটি ডিপোজিট দিয়ে সামনা সামনি আসতে দেয়নি কোনো প্রতিযোগীকে।

5g logo network wireless systems and internet vector illustration. 5g banner concept. vector sign, symbol 5g. technology sci fi concept
5G Logo network wireless systems and internet vector illustration. 5G banner concept. Vector sign, symbol 5G. Technology sci-fi concept.

26 জুলাই দেশের মোট 72 গিগাহার্টজ স্পেকট্রাম নিলাম করবে সরকার। আর সেজন্য ন্যূনতম 4.3 লক্ষ কোটি টাকার প্রারম্ভিক মূল্য রেখেছে সরকার। সমস্ত টেলিকম সংস্থা, অর্থাৎ Jio, Airtel এবং Vi ছাড়াও সেখানে আদানি গ্রুপও স্পেকট্রামের নিলামে যুক্ত হয়েছে। আপাতত 100 কোটি টাকার সিকিওরিটি ডিপোজিট দিয়েছে সংস্থাটি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button