শুধু পেট্রোল-ডিজেলই নয়, কমতে চলেছে এই বিশেষ প্রয়োজনীয় জিনিসগুলোর দাম! স্বস্তি পাবে ভারতবাসী

বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতির জন্য ক্রমশ দাম বেড়েই চলেছে পেট্রোপন্যের, সাথে দোসর হয়েছে বিভিন্ন খাদ্যসামগ্রী। রেকর্ড দাম ছুঁয়েছে গমের, এমনকি কয়েকটি দেশ খাদ্যাভাবের ফলে একদম শেষের মুখে। বিশ্বজুড়ে চলা এই মুদ্রাস্ফীতির আঁচ পড়েছে ভারতেও। বর্তমানে পেট্রোল ডিজেলের দাম বেড়ে যাওয়াতে সমস্যার পড়েছে সাধারণ মানুষ। জ্বালানির দাম বৃদ্ধির ফলে সেই প্রভাব গিয়ে পড়ে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের ওপরেও। তবে এরই মধ্যে কেন্দ্র সরকার জনগণকে খানিক স্বস্তি দিয়ে পেট্রোল এবং ডিজেল থেকে ছেড়ে দিয়েছে এক্সাইস ডিউটি।

কেন্দ্র সরকারের এই পদক্ষেপের সুপ্রভাব পড়বে সাধারন মানুষের ওপর। পেট্রোলে দাম কমানো হয়েছে ৯.৫ টাকা এবং ডিজেলের ক্ষেত্রে এই পরিমাণ হয়েছে ৭ টাকা। এবার পেট্রোপণ্য ছাড়াও সিমেন্ট, ইস্পাত ও লোহা নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে সরকার। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন স্পষ্টই জানিয়েছেন যে, সরকার এবার লোহা, ইস্পাত এবং সেগুলির জন্য প্রয়োজীয় বিভিন্ন কাঁচামালের দাম নিয়ন্ত্রণের জন্য শুল্ক পরিবর্তন করবে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন যে, কেন্দ্র সরকার লোহা এবং ইস্পাতের জন্য প্রয়োজনীয় কাঁচা মাল এছাড়া মধ্যস্বত্বভোগীদের দাম কমানোর জন্যই শুল্ক এই বিরাট পরিবর্তন করা হয়েছে। এছাড়াও ইস্পাতের কিছু পণ্যের জন্য প্রয়োজনীয় কাঁচামালের জন্য পূর্ববর্তী আমদানি শুল্কের পরিমাণে পরিবর্তন করে তা কমানো হবে। এছাড়া জানা যাচ্ছে যে, প্লাস্টিক পণ্যের জন্য প্রয়োজনীয় কাঁচামাল এবং মধ্যস্বত্বভোগীদের উপরে লাগু হওয়া শুল্কের পরিমাণেও বিরাট পরিবর্তন নিয়ে আসতে চলেছে।

cementsteel

এছাড়া নির্মাণ শিল্পকে কিছুটা স্বস্তি দিয়ে সিমেন্টের দাম কমানোর কথা হয়েছে। অর্থমন্ত্রীর মতে, সিমেন্টের দাম কমানোর জন্য আগের চেয়ে আরো ভাল পরিবহণের অবলম্বন করার চেষ্টা করা হচ্ছে। এর ফলে অবশেষে সিমেন্টের দামেও বিরাট পরিবর্তন আসবে বলেই মত তার। প্রসঙ্গত ইতিমধ্যে দেশের আপামর জনগণকে স্বস্তি দিয়ে গ্যাসের দামও কমিয়েছে কেন্দ্র সরকার।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button