শুধু পাকিস্তানই না, ভারতেরও শেষ চারে যাওয়া নিয়ে আশঙ্কা! বদলে গেল সমীকরণ

T20 বিশ্বকাপে এখনো পর্যন্ত ভারতের (India) পারফরম্যান্স দারুণ থাকলেও দক্ষিণ আফ্রিকার সাথে হেরে বেজায় ধাক্কা খেয়েছে রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। আপাতত গ্রুপ B এর শীর্ষে দক্ষিণ আফ্রিকা। এক ম্যাচ হেরেই তালিকায় দ্বিতীয় স্থানে নেমে গিয়েছে ভারত।

প্রথম দুই ম্যাচ জেতার পরও সেমিফাইনাল নিশ্চিত করতে পারেননি রোহিত শর্মারা। এমনকি বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে ভারত। আসলে এক্ষেত্রে প্রধান খলনায়ক হিসেবে এসে দাঁড়িয়েছে পয়েন্টস টেবিল। দক্ষিণ আফ্রিকা আপাতত শীর্ষে চলে এসেছে তাই ওলোট পালোট হয়ে গেছে সমস্ত সমীকরণ।

৩টি ম্যাচ খেলে রোহিত শর্মারা ৪ পয়েন্ট পেয়েছেন। নেট রানরেট রয়েছে +০.৮৪৪। একই স্থানে রয়েছে বাংলাদেশও। বাংলাভাষী দেশটিও ৩ ম্যাচ খেলে ৪ পয়েন্ট পেয়েছে। তবে বাংলাদেশের নেট রানরেট -১.৫৩৩। ভারত এই নেট রান রেটের কারণেই এগিয়ে রয়েছে বাংলাদেশ থেকে।

পাকিস্তানকে হারিয়ে দেওয়া জিম্বাবোয়েও খুব পিছনে নেই। যদিও পাকিস্তানকে তারা হারাতে পেরেছে, কিন্তু ধরাশায়ী হয়েছে বাংলাদেশের কাছে। ৩ ম্যাচে ৩ পয়েন্ট টেবিলে ৪র্থ স্থানে রয়েছে তারা, নেট রানরেট রয়েছে -০.০৫০। পাকিস্তানের মতো দলকে হারিয়ে দেওয়ার পর থেকে তাদের বিশ্বাস করা যাচ্ছেনা। যেকোন সময় সমস্ত হিসেব বদলে দিতে পারে জিম্বাবোয়ে।

আশার আলো এই যে, ভারতের এখনো দুই ম্যাচ বাকি। বুধবার বাংলাদেশের বিরুদ্ধে নামছে ভারত। এবং আগামী রবিবার গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে। এই দুই ম্যাচের একটিও হারা চলবেনা ভারতের। তাহলে সেমি ফাইনালে যাওয়ার অংক বিরাট কঠিন হয়ে যাবে।

screenshot 2022 10 31 at 9.04.14 am

ভারতের হারে আসার আলো দেখছে বাংলাদেশ, জ়িম্বাবোয়ে ও পাকিস্তান। নেদারল্যান্ড মারাত্মক খেলা দেখালেও সেমি ফাইনালের অংক থেকে ছিটকে গিয়েছে। আপাতত দক্ষিণ আফ্রিকা, ভারত, বাংলাদেশ, জ়িম্বাবোয়ে ও পাকিস্তানের মধ্যে যে কোনও দুই দল সেমিফাইনালে উঠতে পারে। তাই আসন্ন দুই ম্যাচ জিততেই হবে ভারতকে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button