ভারত ছাড়াও এই পাঁচ দেশে বলা হয় হিন্দি! ঘুরতে গেলে সহজেই বুঝতে পারবেন ভাষা

ভারতের (India) বেশিরভাগ মানুষেরই ভাষা হিন্দি। কেও কেও হিন্দিতে কথা না বললেও অন্ততপক্ষে বোঝেন এই ভাষা। কিন্তু ভারতীয়রা দেশের বাইরে বেড়াতে গেলেই অনেক সময় ভাষা নিয়ে সমস্যায় পড়েন। ইংরেজি জানা সবার কম্ম নয়, তাহলে কি বিদেশ ঘুরতে যাওয়ার স্বপ্ন ছেড়ে দেবেন?

না তা কেন হবে, আর সেইজন্য আমরা আজকের প্রতিবেদনে আপনাদের জানাব বিশ্বের কোন কোন দেশে গিয়ে আপনি কেবল হিন্দি ভাষাতেই কাজ চালাতে পারেন। চলুন দেখে নিই সেই সমস্ত দেশগুলো।

   

১) নেপাল : নেপাল আর ভারতের ভাষার মধ্যে সেরকম ফারাক নেই বললেই চলে। নেপালি ভাষা এবং হিন্দি ভাষার মধ্যে অনেক মিল আছে। তাছাড়া হিন্দু প্রধান এই দেশের ভাষার পাশাপশি সংস্কৃতি থেকে শুরু করে খাদ্যাভ্যাস, সবই প্রায় এক। তাই আপনার ঘুরতে যাওয়ার তালিকাতে প্রথম দিকে থাকুক নেপাল। নেপালের পুরো দেশটাই এক অসাধারণ ট্যুরিস্ট স্পট।

images (42)

২) মার্কিন যুক্তরাষ্ট্র : ভারত ও নেপাল ছাড়াও হিন্দিভাষী জনসংখ্যার তালিকায় উল্লেখযোগ্য জনসংখ্যা রয়েছে মার্কিন মুলুকে। সেদেশে প্রায় ৬ লাখ ৫০ হাজার মানুষ হিন্দিতে কথা বলতে জানে। আপনি যদি একটু ইংরেজি জানেন তাহলে আপনার কাজ আরো সহজ হয়ে যাবে।

images (43)

৩) ফিজি : অনেকেই হয়তো জানেন না কিন্তু অস্ট্রেলিয়ারও পূর্বে অবস্থিত ছোট্ট সুন্দর দ্বীপ রাষ্ট্র ফিজিতেও হিন্দি বলার ভালো চর্চা রয়েছে। দ্বীপপুঞ্জ দিয়ে গঠিত এই দেশটিতে প্রায় তিন শতাধিক দ্বীপ রয়েছে। এখানে আপনি বেড়াতে গিয়ে ফিজি মিউজিয়াম, শ্রী শিবা সুব্রামানিয়াম স্বামী মন্দির, নাভিলাভা এবং স্নেক গড কেভ এর মতো জায়গা ঘুরে দেখতে পারেন।

images (44)

৪) সিঙ্গাপুর : অনেক ভারতীয় বাস করার কারণে সিঙ্গাপুরেও হিন্দি ভাষাভাষীর সংখ্যা নেহাৎ কম নয়। সাজানো গোছানো ছোট্ট এই দেশে আপনি বেশ ভালো সময় কাটিয়ে আসতে পারেন। তাছাড়া এখানের সিঙ্গাপুর ফ্লায়ার, চায়নাটাউন, বোটানিক্যাল গার্ডেন এবং সিঙ্গাপুর চিড়িয়াখানা ঘুরে দেখতে পারেন।

images (45)

৫) পাকিস্তান : তালিকায় শেষদেশ পাকিস্তান। আপনার মাথায় পাকিস্তান ঘুরতে যাওয়ার ধারণা কোনোদিনই আসবে না, কিন্তু পাকিস্তানের সবাই হিন্দি ভাষা বুঝতে পারেন। একমাত্র ভাষার মিল ছাড়া এখন আর প্রায় কোনো মিলই নেই প্রতিবেশী এই সন্ত্রাসবাদী রাষ্ট্রের সাথে।

সম্পর্কিত খবর