দক্ষিণবঙ্গে আবহাওয়ার ডিগবাজি! বৃষ্টির বিদায় নিয়েও বড় আপডেট হাওয়া অফিসের

লম্বা শীতের (Winter) পর এবার দক্ষিণবঙ্গের (South Bengal) জেলায় জেলায় রীতিমতো দাপিয়ে বেড়াচ্ছে গরম আবহাওয়া। যত সময় এগোচ্ছে বাংলা (West Bengal) থেকে শীত যেন পাত্তারি গোটাতে শুরু করে দিয়েছে। শহর কলকাতায় (Kolkata) এক ধাক্কায় পারদ ৩ ডিগ্রি অবধি বেড়ে গিয়েছে। সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি এবং মঙ্গলবার ২১.৮ ডিগ্রি অবধি রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। প্রশ্ন উঠছে, তবে কি শীতকে বিদায় জানানোর সময় এসে গেছে? বাংলায় কি ধীরে ধীরে বসন্তের আগমন ঘটছে?

এই বিষয়ে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২ থেকে ৩ দিন বাংলার তাপমাত্রায় দুই থেকে তিন ডিগ্রি অবধি বৃদ্ধি হবে। এদিকে আবহাওয়া অফিসের এহেন বার্তা শুনে স্বাভাবিকভাবেই সকলের মন খারাপ। যেন ফুড়ুৎ করে ঠান্ডাটা গায়েব হয়ে গেল। আজ বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি বেশি।

   

সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। মাসের মাঝামাঝি পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা ১৮ থেকে ২১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করতে পারে। আঞ্চলিক আবহাওয়া কেন্দ্রের অধিকর্তা জি কে দাস জানিয়েছেন, কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামার সম্ভাবনা নেই। কলকাতায় এক সপ্তাহ বৃষ্টিমুক্ত থাকার সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণাবর্তের কারণে দক্ষিণবঙ্গ থেকে কার্যত শীত বিদায় নেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে৷ দক্ষিণবঙ্গে গরম আবহাওয়া থাকলেও উত্তরবঙ্গে (North Bengal) এখন জাঁকিয়ে শীত। দার্জিলিং থেকে শুরু করে কালিম্পঙ, ১০-এর নীচেই রয়েছে পারদ। এদিকে দার্জিলিং-এর আকাশ পরিষ্কার থাকায় দুদিন ধরে দেখা মিলেছে কাঞ্চনজঙ্ঘার।

wb weather rain

এদিকে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ধীরে-ধীরে সরে যাচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা। সপ্তাহের শেষে সাময়িক ভাবে ফিরতে পারে ঠান্ডা। কলকাতার তাপমাত্রা নামতে পারে ১৬ ডিগ্রির আশপাশে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ১১-১২ ডিগ্রিতে নামতে পারে পারদ

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর