মাথায় পড়বে বাজ! ডিজেল গাড়ি নিয়ে বড় আপডেট, এবার বিরাট পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র

চার চাকা গাড়ি (Car) কেনার ইচ্ছা কমবেশি সব মানুষেরই থাকে। তবে চাইলেই তো আর সবকিছু কিনতে পাওয়া যায় না। কেনার ইচ্ছাটা থাকলেও অনেক সময় পকেট সঙ্গ দেয় না। তবে আগামী দিনও আপনারও যদি গাড়ি কেনার ইচ্ছা থেকে থাকে তাহলে আপনার জন্য রইল একটি গুরুত্বপূর্ণ খবর। না শুনলে বিপদে পড়তে পারেন বৈকি। এই গাড়ি নিয়ে বড় রকমের সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রের মোদি সরকার।

আগামী সময় গাড়ি কেনা আরো ব্যয়বহুল হয়ে উঠবে। বিশেষ করে যারা ডিজেল (Diesel Fuel) চালিত গাড়ি কেনার কথা ভাবছেন তাদের মাথায় হাত করতে পারে। কারণ কেন্দ্রীয় সরকারের তরফে এমন এক সিদ্ধান্ত নেওয়া হতে পারে যা শুনে চমকে উঠবেন আপনিও। কেন্দ্রীয় সরকার ডিজেলে গাড়ির উপর ১০ শতাংশ অতিরিক্ত শুল্ক আরোপ করতে পারে। কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক থেকে এই প্রস্তাব এসেছে। এই প্রসঙ্গে নীতিন গডকড়ি (Nitin Gadkari) আজ মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সঙ্গে দেখা করবেন।

শোনা যাচ্ছে, কেন্দ্রীয় মন্ত্রী ডিজেল চালিত যানবাহনের উপর অতিরিক্ত ১০% শুল্ক আরোপের দাবি জানাতে পারেন। সম্প্রতি কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী ভারতের অটোমোবাইল ইন্ডাস্ট্রি নিয়ে বড় তথ্য দেন। নীতিন গডকড়ি বলেন, ২০১৪ সালে ভারতের অটোমোবাইল শিল্প বিশ্বের সপ্তম স্থানে ছিল, আজ এটি তৃতীয় স্থানে রয়েছে। আত্মনির্ভর ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির মধ্যে একটি হতে চায়। এই শিল্প প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১০ কোটি মানুষকে চাকরি দেবে।

nitin gadkari

তিনি আরো বলেন, “জি-২০ চলাকালীন গ্লোবাল বায়োফুয়েল অ্যালায়েন্স নিয়ে একটি চুক্তি হয়েছে একাধিক দেশের মধ্যে।” কেন্দ্রীয় মন্ত্রী আরো জানান, ‘ডিজেল ও পেট্রল থেকে ইলেকট্রিক গাড়ি ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানির দিকে সরে যাওয়ার এটাই মোক্ষম সময় হিসেবে বিবেচিত হচ্ছে। বায়ু দূষণ কমাতেই হবে।’ মন্ত্রী জানান, পরিষ্কার এবং সবুজ বিকল্প জ্বালানী গ্রহণ করা অপরিহার্য হয়ে পড়েছে। কেন্দ্রীয় সরকারের এখন একটাই লক্ষ্য,ডিজেল-চালিত গাড়ির উৎপাদন ও ব্যবহার বন্ধ করতে হবে ।