গত ৭০ বছরে যা হয়নি তা হতে চলেছে এবার, পরের বছরই নতুন রেকর্ড গড়বে ISRO

মহাকাশ গবেষণার ক্ষেত্রে এক দুঃসাধ্য সাধন করেছিল ভারত। ন্যূনতম মূল্যে মঙ্গল গ্রহে পৌঁছানোর কৃতিত্ব তৈরি করে দেশের সংস্থা ISRO। এশিয়া মহাদেশ থেকে ভারতই প্রথম লাল গ্রহের নিকটে পৌঁছাতে পেরেছিল। চীন এবং জাপানের মত দেশও যেখানে বহুবার চেষ্টার পরও সেই লক্ষ্য হাসিল করতে পারেনি, সেখানে ভারত অছিলায় মঙ্গল গ্রহে পৌঁছে রেকর্ড তৈরি করে। কিন্তু এবার যা হতে চলেছে তা ছড়িয়ে যাবে আগের কৃতিত্বকেও।

গত ৭০ বছরে যা করতে পারেনি, সেটাই করে দেখিয়েছে মোদীর ভারত। মিশন মিশন গগনযানের অধীনে ভারত তার প্রথম যাত্রীবাহী মহাকাশযান পাঠানোর পরিকল্পনা নিরলস লক্ষ্যে কাজ করে এগিয়ে চলেছে। এদিন সেই সংক্রান্ত একটি তথ্য সামনে এনেছেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং। তিনি জানান যে, আগামী বছরের মধ্যেই মহাকাশে মানুষ পাঠাবে ভারত। মহাকাশ চারীদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করছে মহীশূরে অবস্থিত ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) একটি পরীক্ষাগার।

ভারতীয় স্পেস এজেন্সি ISRO এর সর্বশেষ আপডেটে জানানো হয়েছে যে, বছরের শেষের দিকে দুটি পরীক্ষা করা হবে। যেখানে প্রথমে পাঠানো হবে মানুষ বিহীন যান এবং দ্বিতীয়বার পাঠানো বিশেষ রোবট যার নাম ব্যোমিত্র। এই দুই পরীক্ষার ফলাফল দেখেই মহাবিশ্বে মহাকাশচারি পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হবে। এবং সেক্ষেত্রে সবকিছু ঠিকঠাক থাকলে সারাবিশ্বে রাশিয়া, আমেরিকা, চীনের পর ভারত হতে চলেছে পৃথিবীর ৪র্থ দেশ যারা মহাকাশে মানুষ পাঠাবে।

গগনযান মিশন নিয়ে এখন থেকেই চলেছে চূড়ান্ত প্রস্তুতি। আপাতত পাওয়া লেটেস্ট রিপোর্ট অনযায়ী মিশনে যাওয়া ক্রু মেম্বারদের জন্য থাকছে সবরকম খাবারের বিকল্প। এমনকি তাদের জন্য ৬টি ভিন্নধরনের মেনু প্রস্তুত করছে DRDO। মেনুতে সকালের জলখাবারের জন্য রাখা হচ্ছে উপমা, পোহা, ইডলি। দুপুরে বিরিয়ানি এবং মাংস টাইপের কিছু, আর রাত্রি খাবারের জন্য থাকবে চাপাতি, শাকসবজি এবং গ্রেভি সহ মাংসের কিছু আইটেম।

গগনযান মিশনের উদ্দেশ্যই হলো যে, মহাকাশচারীদের পৃথিবীর নিম্ন কক্ষপথে পাঠানো এবং সেখান থেকে তাদের ফিরিয়ে নিয়ে আসা। আর এই স্বপ্নকে বাস্তবের রূপ দেওয়ার জন্য লেগে আছে দেশের সেরা তিনটি সংগঠন ISRO, DRDO এবং HAL। এর আগে অতিমারীর প্রভাবে এই প্রকল্পের তারিখ পরিবর্তন হলেও আগামী বছরের মধ্যেই এই মিশন চূড়ান্ত করার পরিলক্ষ্যে কাজ করে চলেছে সরকার।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button