নিউজিল্যান্ড না ইংল্যান্ড, কোন দলের সঙ্গে সেমিফাইনাল খেলবে ভারত? জানুন কী বলছে পরিসংখ্যান

নিউজিল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে ইংল্যান্ড। গ্রুপ-১ এর পয়েন্ট টেবিলে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের পয়েন্ট ছিল ৭-৭, কিন্তু ভালো নেট রান রেটের কারণে নিউজিল্যান্ড প্রথম স্থানে রয়েছে। এখন ভারতীয় সমর্থকদের মনে প্রশ্ন জাগতে পারে যে, ভারত সেমিফাইনালে উঠলে কোন দলের সঙ্গে নকআউট ম্যাচ খেলবে?

আমরা আপনাদের প্রশ্নের উত্তর নিয়ে এসেছি। রবিবার যদি টিম ইন্ডিয়া জিম্বাবুয়ের বিরুদ্ধে জয় হাসিল করে, তবে তারা অবশ্যই ইংল্যান্ডের মুখোমুখি হবে কারণ গ্রুপ ২-এর শীর্ষ দলটি গ্রুপ ১-এ দ্বিতীয় স্থানে থাকা দলের সাথে লড়াই করবে। অন্যদিকে, টিম ইন্ডিয়া যদি জিম্বাবুয়ের বিরুদ্ধে বড় অঘটনের শিকার হয়, তাহলে সমীকরণটা একটু জটিল হয়ে যাবে।

৬ নভেম্বর রবিবার যদি টিম ইন্ডিয়াকে জিম্বাবুয়ের কাছে হারের মুখে পড়তে হয়, তাহলে সুপার-১২-এ ৬ পয়েন্টে থামবে ভারতের অভিযান। এমন পরিস্থিতিতে ভারত সেমিফাইনালে যাবে কি না তা যদিও নির্ভর করবে না অন্য দলের ওপর। গ্রুপ-২-এর প্রথম ম্যাচে রবিবার দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডসের মধ্যে খেলা হয়েছে। বড় অঘটনের শিকার হয়ে দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডসের বিপক্ষে হেরেছে, এবং বিশ্বকাপের সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে যাওয়া নিশ্চিত। নেদারল্যান্ডসের কাছে হারের পর তাদের রয়েছে মাত্র ৫ পয়েন্ট। একই সঙ্গে দিনের দ্বিতীয় ম্যাচটি খেলা হবে পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে। এই ম্যাচে যেই জিতুক না কেন তাদের মোট ৬ পয়েন্ট হবে।

screenshot 2022 11 06 at 10.06.24 am

এমনকি যদি টিম ইন্ডিয়া জিম্বাবুয়ের বিপক্ষে হারে এবং বাংলাদেশ পাকিস্তানকে হারায়, তবুও টিম ইন্ডিয়া সেমিফাইনালে যেতে পারে, কারণ টিম ইন্ডিয়ার নেট রান রেট বাংলাদেশের চেয়ে ভালো। অন্যদিকে পাকিস্তান জিতলেও ভারত সেমিফাইনালে যাবে। কারণ সাউথ আফ্রিকা হেরে যাওয়ায় ভারতই এখন গ্রুপের শীর্ষ দল। অন্যদিকে, আজ পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে যে জিতবে তাঁরা সেমিফাইনাল খেলবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button