কবে শুরু হচ্ছে গড়িয়া-রুবি লাইনে মেট্রো পরিষেবা? হয়ে গেল বড়সড় ঘোষণা

শীঘ্রই মেট্রো ছুটতে শুরু করবে EM Bypass এর ধার হয়ে। আর সেদিন দেরি নেই যখন বাইপাসের যাত্রীরা সহজেই মেট্রো ধরে কাজে যেতে পারবেন। মেট্রো কর্তৃপক্ষের আশা শীঘ্রই শুরু হবে মেট্রো পরিষেবা। কিন্তু কত জলদি শুরু হবে এই পরিষেবা?

প্রথমে কথা হচ্ছে অরেঞ্জ লাইন নিয়ে। কবি সুভাষ থেকে এয়ারপোর্ট মেট্রো অবধি অরেঞ্জ লাইনের উদ্বোধন করা হবে শীঘ্রই। এজন্য প্রাথমিক পর্যায়ে কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় (রুবি) পর্যন্ত দীর্ঘ ৫.৪ কিমি লম্বা মেট্রো রুটের উদ্বোধন করা হবে।

kolkata metro pti 1563129695

এই লাইনের স্টেশনগুলি হলো কবি সুভাষ, সত্যজিৎ রায়, জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত এবং হেমন্ত মুখোপাধ্যায়। রেলওয়ে সেফটি (CRS) এর তরফে ছাড়পত্র পেয়ে গেলে ডিসেম্বরের মধ্যেই অথবা আগামী বছরের একদম শুরুতে নয়া মেট্রো রুট পেয়ে যাবে কলকাতাবাসী।

kolkata metro

এদিকে এয়ারপোর্ট অবধি মেট্রোর কাজে ব্যাপক দেরি হয়েছে। জমিজটের কারণে অনেক গড়িমসি হয়েছে এই লাইনে। কিন্ত নিউ গড়িয়া থেকে বিমানবন্দর অবধি মেট্রোর কাজে কোনো উন্নতি দেখা যায়নি। কিন্তু গত ২৪ শে সেপ্টেম্বর এই লাইনেও ট্রায়াল রান হয়ে গিয়েছে।

এসবের মধ্যেই মেট্রোর তরফে ঘোষণা করা হয়েছে যে, শীঘ্রই নয়া মেট্রো লাইনের উদ্বোধন হতে পারে শহরে। CRS এর তরফে ছাড়পত্র পাওয়ায় শীঘ্রই মেট্রো শুরু হবে নয়া লাইনে। যদিও জোকা থেকে তারাতলা অবধি কিছু পরিবর্তনের পরামর্শ দিয়েছে কমিশনার অফ রেলওয়ে সেফটি, তাই সেখানে মেট্রো পরিষোবা শুরু হতে একটু দেরী হতে পারে।

image

এদিকে শহরবাসীর একাংশ চেয়ে রয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর দিকে। সেই প্রকল্প কবে সম্পূর্ণ হবে সেই নিয়ে কোনো তথ্য জানায়নি রেল। আপাতত গঙ্গার নীচে হাওড়া স্টেশন থেকে হাওড়া ময়দান অবধি পরিষেবা শুরুর কাজ চলছে দ্রুত। তাই বাকি অংশের কাজ নিয়ে কিছুটা সময় লাগবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button