১০০-র বেশি TV চ্যানেল থাকবে রিলায়েন্সের মুঠোয়! ভারতের সবথেকে বড় চুক্তির পথে আম্বানি

ভারতীয় মিডিয়া ইন্ডাস্ট্রির (Media Industry) সবচেয়ে বড় নাম হতে চলেছেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। একটি চুক্তির ফলে মুকেশ আম্বানির হাতে থাকবে ১০০টিরও বেশি TV চ্যানেল (Channel) এবং দুটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম।

বিশেষজ্ঞদের মতে, মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries Limited) এবং ওয়াল্ট ডিজনির (Walt Disney) সংযুক্তিকরণ প্রায় নিশ্চিত। দুই প্রতিষ্ঠানের মধ্যে যোগাযোগ আরও ভালো পর্যায়ে পৌঁছেছে। স্টার ইন্ডিয়া (Star India) এবং ভায়াকম ১৮ এর সংযুক্তিতে ১০০ টিরও বেশি টিভি চ্যানেল এবং দুটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম অন্তর্ভুক্ত রয়েছে। যদি এই সংযুক্তিকরণ ঘটে তবে এটি মিডিয়া ইন্ডাস্ট্রির এখন পর্যন্ত সবচেয়ে বড় সংযুক্তি হবে।

   

স্টার-ভায়াকম ১৮ সংযুক্তিকরণ ইউনিটে রিলায়েন্সের অংশীদারিত্ব ৫১ শতাংশের বেশি হতে পারে। অন্যদিকে ডিজনির শেয়ার হবে ৪০ শতাংশ। উদয় শঙ্কর এবং জেমস মারডকের বোধি ট্রি সিস্টেমস সংযুক্তিকরণ ইউনিটে ৭-৯ শতাংশ অংশীদারিত্ব থাকতে পারে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, রিলায়েন্স মার্জার ইউনিটে অতিরিক্ত মূলধন রাখতে পারে, যাতে এই নতুন সংস্থাকে সরাসরি সহায়ক সংস্থা হিসাবে প্রতিষ্ঠা করা যায়। স্টার এবং ভায়াকম ১৮ গত বছরের ৩১ মার্চ শেষ হওয়া আর্থিক বছরে ২৫ হাজার কোটি টাকা আয় করেছে।

টিভি এবং ডিজিটাল অধিকারের পাশাপাশি যৌথ ইউনিটের ইন্ডিয়ান সুপার লিগ এবং প্রো কবাডি লিগের সত্ত্বও থাকবে। ক্রিকেট ম্যাচ টেলিকাস্ট করার অধিকার না থাকলেও কোম্পানির লাভের অংক কমবে না।

রিলায়েন্স স্টার ইন্ডিয়ার মূল্যায়ন ৪ বিলিয়ন ডলারে স্থির করেছে। যৌথ ইউনিট হিসেবে এই মূল্যায়ন ৮ বিলিয়ন ডলারে গিয়ে ঠেকবে বলে আশা করা হচ্ছে। বিষয়টির সাথে পরিচিত এক শীর্ষ কর্মকর্তা সংবাদ মাধ্যমে এই তথ্য প্রদান করেছেন। টেলিকম ব্যবসায় এমনিতেই মুকেশ আম্বানি ও তাঁর রিলায়েন্সের রমরমা, এবার মিডিয়া জগতেও নিজের আধিপত্য বিস্তার করার পথে রয়েছেন তিনি। কাগজে সই চূড়ান্ত হলে তা হবে ঐতিহাসিক।

সম্পর্কিত খবর