টেক্কা ইলন মাস্ককে, এবার স্যাটেলাইট ইন্টারনেট আনলেন আম্বানি! Jio লঞ্চ করল SpaceFibre

উৎসবের আবহে ফের একবার বড় চমক দিল রিলায়েন্স Jio। দেশের একদম প্রত্যন্ত অঞ্চলেও উচ্চ গতির ইন্টারনেট (Internet Access) যাতে পৌঁছে দেওয়া যায় তার জন্য দিনরাত এক করে চলেছে রিলায়েন্স জিও। এবার সেই পরিশ্রমের ফলও মিলল। আজ শুক্রবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) উপস্থিতিতে রিলায়েন্স জিও একটি নতুন প্রযুক্তি চালু করেছে। যা দেখে সকলেই একপ্রকার চমকে গিয়েছেন।

   

আপনিও নিশ্চয়ই ভাবছেন যে রিলায়েন্স কী এমন প্রযুক্তি শুরু করল? রিলায়েন্স জিও গত মাসেই জিও এয়ার ফাইবার চালু করে গোটা দেশে সাড়া ফেলে দিয়েছিল। তবে এখন ইন্টারনেটের ক্ষেত্রে সংস্থার পক্ষ থেকে একটি বড় ঘোষণা করা হয়েছে। মোবাইল ইন্ডিয়া কংগ্রেস ২০২৩ ইভেন্টে জিও স্পেস ফাইবার পরিষেবা চালু করেছে জিও। জিও স্পেস ফাইবার চালুর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট পরিষেবা দেবে এই সংস্থাটি বলে আশা করা হচ্ছে।

জিও স্পেস ফাইবার সেই সব এলাকায় সহজ ইন্টারনেট সংযোগ সরবরাহ করবে যেখানে ফাইবার কেবলের মাধ্যমে ব্রডব্যান্ড সুবিধা পৌঁছানো কঠিন। এটি একটি স্যাটেলাইট ভিত্তিক গিগা ফাইবার প্রযুক্তি, যা ফাইবার ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করা কঠিন এমন অঞ্চলেও উচ্চ গতির ইন্টারনেট সরবরাহ করবে। জিও স্পেস ফাইবার সারা দেশে কম দামে উপলব্ধ করা হবে বলেও আশ্বাস দেওয়া হয়েছে। আজ দিল্লির প্রগতি ময়দানে চলমান আইএমসি (ইন্ডিয়া মোবাইল কংগ্রেস) অনুষ্ঠানে আকাশ আম্বানি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই প্রযুক্তিটি দেখান।

এদিকে রিলায়েন্স জিও-র এহেন পদক্ষেপের ফলে ইন্টারনেট ব্যবহারকারীদের পোয়া বারো হতে চলেছে বলে আশা করা হচ্ছে। জিও স্পেস ফাইবারের জন্য গ্রাহকদের একটি স্যাটেলাইট ডিশ এবং একটি ওয়াই-ফাই রাউটারের প্রয়োজন হবে। স্যাটেলাইট ডিশটি স্যাটেলাইট থেকে সিগন্যাল গ্রহণ করবে এবং ওয়াই-ফাই রাউটার সেই সিগন্যাল ল্যাপটপ, মোবাইল ফোন এবং অন্যান্য ডিভাইসে পাঠানোর কাজ করবে।

ambani jio

প্রাথমিকভাবে রিলায়েন্স জিও তাদের নতুন স্যাটেলাইট ভিত্তিক ব্রডব্যান্ড পরিষেবা ‘জিও স্পেস ফাইবার’ ভারতের চারটি প্রত্যন্ত অঞ্চলে চালু করেছে। এই অঞ্চলগুলির মধ্যে রয়েছে গুজরাটের গির জাতীয় উদ্যান, ছত্তিশগড়ের কোরবা, ওড়িশার নবরংপুর এবং আসামের ওএনজিসি-জোরহাট।