5G নিলামে বাজিমাত আম্বানির, ৮৮ হাজার কোটি টাকার বরাত পেল Jio! ধারেকাছে নেই আদানি

এবার দেশে আসতে চলেছে 5G বিপ্লব। 5G পরিষেবা দেওয়ার জন্য দেশে সরকার আয়োজিত নিলাম প্রক্রিয়া শুরু হয় ২৬ জুলাই। এই সম্বন্ধে জানা যাচ্ছে যে, দেশে ইন্টারনেট বিপ্লব আনা মুকেশ আম্বানির (Mukesh Ambani) জিও (Jio) সবচেয়ে বেশি 5G স্পেকট্রামের বরাত পেয়েছে।

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান যে, 5G স্পেকট্রামের জন্য জিও মোট ৮৮ হাজার ৭৮ কোটি টাকা বরাত দিয়েছে। তবে দেশে টেলিকম ইন্ডাস্ট্রিতে হাইপ তুলে দেওয়া গৌতম আদানির কোম্পানি মাত্র ২১২ কোটি টাকাতেই থেমে গিয়েছেন।

কেন্দ্র সরকার জানিয়েছে যে, মোট ১০ টি ব্যান্ডের জন্য ৭২ হাজার ৯৮ মেগাহার্জ স্পেকট্রাম নিলামের জন্য রাখা হয়েছিল। ২৬ জুলাই নিলাম শুরু হওয়ার পর এখনো পর্যন্ত বিক্রি হয়ে গিয়েছে ৭১ শতাংশ স্পেকট্রাম। আর সেখানেই সবচেয়ে বেশি স্পেকট্রাম অধিগ্রহন করে আম্বানির জিও।

এদিকে টেলিকম মন্ত্রক জানায় যে, নিলামের প্রথম দিনেই দর ওঠে ১.৪৫ লক্ষ কোটি টাকা। সোমবার ৪০ রাউন্ড শেষ হওয়ার পর শেষ হয় সেই প্রক্রিয়া। এই নিয়ে মোট দেড় লক্ষ কোটি টাকার স্পেকট্রাম বিক্রি করেছে সরকার। আর তারই মধ্যে রিলায়েন্স বিভিন্ন ব্যান্ডের ৭০০ মেগাহার্টজের স্পেকট্রাম কিনেছে।

জানা যাচ্ছে যে, জিও এই স্পেকট্রামের সাহায্যে ৬ থেকে ১০ কিমি পর্যন্ত সিগন্যাল দিতে পারবে। স্পেকট্রামের বিষয়ে জিওর চেয়ে বেশ খানিকটা পিছিয়ে রয়েছে এয়ারটেল। তারা ৪৩ হাজার ৮৪ কোটি টাকার স্পেকট্রাম কিনেছে, এছাড়া ভোডাফোন মাত্র ১৮ হাজার ৭৮৪ কোটি টাকার স্পেকট্রাম কিনেই নিজেদের দৌড় শেষ করছে। তবে আদানি গ্রুপ মাত্র ২৬ গিগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রাম কিনেই নিলাম সম্পন্ন করেছে।

jio ambani

কেন্দ্র সরকার সূত্রে জানা যাচ্ছে যে, সরকার 5G স্পেকট্রামের বণ্টন করে প্রথম বছরই ১৩ হাজার ৩৬৫ কোটি টাকা উপার্জন করতে পারবে। ফলে বাড়বে রাজস্বের পরিমাণ। প্রসঙ্গত অক্টোবরেই দেশজুড়েই শুরু হবে 5G পরিষেবা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button