ঐতিহাসিক চুক্তি! ৪০৬০ কোটি টাকা দিয়ে ভারতে মেট্রোর ব্যবসা কিনে নিলেন মুকেশ আম্বানি

B2B (Business To Business) সেগমেন্টে নিজেদের উপস্থিতি জারি করতে এক বড় পদক্ষেপ নিয়েছে মুকেশ আম্বানির (Mukesh Ambani) রিলায়েন্স (Reliance)। এবার তারা ৫০০ মিলিয়ন ইউরো বা ৪০৬০ কোটি টাকার বিনিময়ে জার্মান খুচরা কোম্পানি মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি ইন্ডিয়ার ভারতীয় ব্যবসা (Business) অধিগ্রহণ করতে চলেছে।

জানা যাচ্ছে যে, এই চুক্তির অধীনে থাকবে ৩১ টি পাইকারি বিতরণ কেন্দ্র, জমি এবং জার্মান কোম্পানির মালিকানাধীন অন্যান্য সম্পদ। সূত্র মারফৎ জানা যাচ্ছে যে, গত কয়েক মাস ধরেই মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং জার্মান সংস্থা মেট্রো এজি এই বিষয়ে আলোচনা চালাচ্ছিল।

গত সপ্তাহের শেষে জার্মান সংস্থা রিলায়েন্স রিটেলের প্রস্তাবে সম্মত হয়। যদিও দুই সংস্থাই এই বিষয়ে কিছু জানায়নি। METRO AG খুচরা বিক্রেতাদের মতো ব্যবসাগুলিকে সাপ্লাই দেয়। মুদির দোকান, হোটেল, রেস্তোরাঁ এবং ক্যাটারার, কর্পোরেট এবং বিভিন্ন কোম্পানি রয়েছে তাদের গ্রাহক তালিকায়।

এই চুক্তি সম্পন্ন হলে METRO AG দ্বিতীয় বহুজাতিক খুচরা বিক্রেতা সংস্থা হয়ে উঠবে যারা ২০১৪ সালে ফ্রেঞ্চ কোম্পানি ক্যারেফোরের পরে ভারতের B2B ব্যবসা থেকে বেরিয়ে আসবে। এই ক্ষেত্রে সবচেয়ে বড় চুক্তি হয় ২০২০ সালে। ই-কমার্স জায়ান্ট ফ্লিপকার্ট গ্রুপ ওয়ালমার্ট ইন্ডিয়ার পাইকারি ব্যবসার ১০০% অংশীদারিত্ব অধিগ্রহণ করে।

mukesh ambani salary

প্রসঙ্গত মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি ২০০৩ সালে ভারতীয় বাজারে প্রবেশ করে। এরপর তারা বিভিন্ন শহরে নিজেদের উপস্থিতি জানান দেয়। সংস্থাটি বেঙ্গালুরুতে ছয়টি, হায়দ্রাবাদে চারটি, মুম্বাই এবং দিল্লিতে দুটি করে, কলকাতা, জয়পুর, জলন্ধরে একটি করে মোট ৩১ টি পাইকারি দোকান রয়েছে। এবার এই সমস্ত ক্ষেত্রই আসবে রিলায়েন্স রিটেলের অধীনে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button