আম্বানির ভাগ্যে লাগল বড়সড় গ্রহণ! এই আপডেটের পর দেউলিয়া হয়ে যাবে তাঁর সংস্থা

মুকেশ আম্বানি (Mukesh Ambani) সাফল্যের দিকে তরতরিয়ে এগিয়ে গেলেও মুখ থুবড়ে পড়েছেন অনিল আম্বানি (Anil Ambani)। অনিল আম্বানির রিলায়েন্স (Reliance) ক্যাপিটালের সমস্যা মেটার নামই নিচ্ছেনা। এতদিন খবর আসছিল যে, রিলায়েন্স ক্যাপিটালের সহযোগী সংস্থা রিলায়েন্স নিপ্পন লাইফকে বিড়লা গ্রুপ কিনে নিতে পারে।

এরপর কোম্পানির শেয়ারের দাম কিছুটা বাড়তে দেখা যায়। যদিও এই নিয়ে এক নতুন তথ্য সামনে এসেছে। লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স ক্যাপিটালকে যে সংস্থা ঋণ দিয়েছিল তারা সমস্ত বাধ্যতামূলক বিডের পক্ষে নয়।

   

কিন্তু কি কারণে বেঁকে বসেছে সংস্থাগুলো? জানা যাচ্ছে যে, ঋণ দেওয়া সংস্থাগুলোরমতে রিলায়েন্স ক্যাপিটালকে যে দর দেওয়া হয়েছে তা খুবই কম। এমন অবস্থায় COC (Chember of Commerce) বিড়লা গ্রুপকে নয়া দরপত্র দেওয়ার নির্দেশ দিয়েছে।

এবার নয়া দর যদি সংস্থাগুলোর পছন্দ না হয়, তাহলে ঋণদাতা সংস্থাগুলো রিলায়েন্স ক্যাপিটালকে দেউলিয়া প্রক্রিয়ায় পাঠানোর দাবি তুলতে পারে। সেই কারণে CoC দেউলিয়া এবং দেউলিয়াত্ব কোড (IBC) এর সম্প্রতি যোগ করা ধারা 6(A) এরও আশ্রয় নিতে পারে। এর ফলে একটি কোম্পানির বিভিন্ন ব্যবসা আলাদাভাবে বিক্রি করা যেতে পারে।

এক্ষেত্রে রিলায়েন্স ক্যাপিটাল লিমিটেডের জন্য বিডিংয়ের সময়সীমা শেষ হয়েছে ২৮ নভেম্বর। এই কোম্পানির আটটি ব্যবসার জন্য দরপত্র আহ্বান করা হয়েছিল। প্রসঙ্গত গত কয়েকদিন ধরে শেয়ারবাজারে বন্ধ রয়েছে রিলায়েন্স ক্যাপিটালের স্টকের লেনদেন।

anil mukesh ambani

তাছাড়া শেয়ারটি গত ৫২ সপ্তাহের সবচেয়ে কম দামে পৌঁছেছিল ৮.৮০ টাকায়। এখন শেয়ারটির দাম রয়েছে ১১.২০ টাকা। একসময় ৪০০ টাকা থাকলেও বর্তমানে খুবই খারাপ অবস্থায় রয়েছে রিলায়েন্স ক্যাপিটাল।

সম্পর্কিত খবর