ফের বাড়ল DA, কেন্দ্রের পর আরও ২ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি রাজ্যের, কারা পাবেন?

এখন সর্বত্র আলোচনা হচ্ছে ডিএ বা মহার্ঘ্য ভাতা নিয়ে। লোকসভা ভোটের প্রাক্কালে এক কথায় মালামাল হয়ে গিয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। অন্যদিকে বাংলার কথা বললে রাজ্যের সঙ্গে কেন্দ্রের DA ফারাক ব্যাপক হারে দিনদিন বেড়েই চলেছে যেন। তবে আপনি কি জানেন যে একটি রাজ্য সরকার নিজেদের কর্মীদের এক ধাক্কায় ২ শতাংশ ডিএ বৃদ্ধি করল?

লোকসভা ভোটের আগে সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ বাড়িয়েছে। যে কারণে এবার মত ডিএ-র পরিমাণ ৫০ শতাংশ হল। ১ জানুয়ারি ২০২৪ থেকে ডিএ কার্যকর হবে। তবে এই ডিএ কিছুই না একটি রাজ্যের কাছে। কেরলায় রাজ্য সরকারি কর্মী, শিক্ষক এবং কেন্দ্রীয় পরিষেবা কর্মীদের জন্য রয়েছে দারুণ সুখবর। রাজ্যের অর্থমন্ত্রী কে এন বালাগোপাল জানিয়েছেন, সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়ানো হয়েছে।

   

সরকারি কর্মচারীদের পাশাপাশি এলডিএফ সরকার আইপিএস এবং আইএএস আইএফএস সহ শিক্ষক এবং কেন্দ্রীয় পরিষেবা কর্মচারীদের ডিএ বাড়িয়েছে। সরকারি কর্মচারী ও শিক্ষকদের ডিএ ২ শতাংশ বাড়ানো হয়েছে। এর ফলে মহার্ঘ ভাতা ৭ শতাংশ থেকে বাড়িয়ে ৯ শতাংশ করা হয়েছে। কর্মচারীদের পাশাপাশি রাজ্য সরকারের পেনশনার এবং মহার্ঘ ত্রাণ (ডিআর) ২ শতাংশ বাড়ানো হয়েছে। এছাড়া বাজেটে উল্লেখিত ২ শতাংশ বকেয়া মহার্ঘ ভাতা পরিশোধের সঙ্গে সঙ্গে সরকারি চাকরি জীবীদের মহার্ঘ ভাতাও ৪ শতাংশ বাড়ানো হবে বলে জানানো হয়েছে।

da money

সেইসঙ্গে কলেজের শিক্ষকদের ডিএ বৃদ্ধি করা হচ্ছে একলাফে ১৪ শতাংশ।   গত বাজেটে মন্ত্রী কে এন বালাগোপাল ঘোষণা করেছিলেন, এপ্রিলে যখন ১৮ শতাংশ বকেয়া ছিল, তখন বেতন-সহ ২ শতাংশ দেওয়া হবে। অন্যদিকে ইঞ্জিনিয়ারিং, মেডিকেল-সহ কলেজ শিক্ষকদের ডিএ ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ৩১ শতাংশ করা হয়েছে। অবসরপ্রাপ্ত শিক্ষকরাও একই হারে ডিআর পাবেন। এছাড়া বিচারবিভাগীয় কর্মচারীদের ডিএ ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪৬ শতাংশ করা হয়েছে। আইপিএস এবং আইএএস আইএফএস সহ কেন্দ্রীয় পরিষেবার কর্মচারীদের ডিএ ৪২ থেকে বাড়িয়ে ৪৬ করা হয়েছে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বাড়ানো হয়। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে গেল ৫০ শতাংশ। জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি করা হবে। টাইমস অফ ইন্ডিয়ার মতে, সপ্তম বেতন কমিশন অনুসারে ডিএ কমিয়ে ৫০ শতাংশ করা হয়েছে, গ্র্যাচুইটির ঊর্ধ্বসীমা বাড়ানো হবে, ছেলেমেয়েদের শিক্ষার জন্য ভাতা, শিশু যত্নের জন্য বিশেষ ভাতা, হোস্টেলে ভর্তুকি, স্থানান্তরের সময় ভ্রমণের জন্য ভাতা, পোশাকের জন্য ভাতা এবং ভ্রমণের জন্য মাইলেজ ভাতা থাকবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর