SBI থেকে ৩০ লক্ষের হোম লোন ২০ বছরের জন্য নিলে কত টাকা হবে EMI? রইল সহজ হিসেব

নিজের স্বপ্নের বাড়ি তৈরি করতে কে না চান। অনেকের কাছেই নগদ টাকা থাকলে তারা বাড়ি বানিয়ে নিতে পারেন। কিন্তু অনেকের কাছেই আবার টাকা থাকে না। সেক্ষেত্রে হয় কারো কাছে ধার করতে হবে নয়তো ব্যাংক (Bank) থেকে হোম লোন (Home Loan) নিতে হবে। এক্ষেত্রে বেশিরভাগ মানুষ ব্যাংক থেকে হোম লোন নেওয়ার পথেই হাঁটেন। আপনিও কি হোম লোন নেওয়ার কথা ভাবছেন বিশেষ করে আপনিও কি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India) থেকে হোম লোন নেওয়ার প্ল্যানিং করছেন? তাহলে এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

অনেকেই আছেন যারা স্টেট ব্যাঙ্ক থেকে ৩০ লক্ষ টাকার হোম লোন নেন ২০ বছরের জন্য। এক্ষেত্রে আপনাকে প্রতি মাসে কত টাকা করে ইএমআই (Equated monthly installment) দিতে হবে সেক্ষেত্রে কিছু জানেন কি আদৌ? না জানা থাকলে এখুনই জেনে নিন।

   

আপনি যদি ৮.৪০ শতাংশ হারে (প্রাথমিক সুদের হার) ২০ বছরের জন্য ৩০ লক্ষ টাকার হোম লোন নিয়ে থাকেন তবে আপনাকে এখন এর উপর আরও বেশি EMI দিতে হবে। যদি বিদ্যমান গ্রাহক ৮.৪০ শতাংশ সুদের হারে SBI থেকে ৩০ লক্ষ টাকার গৃহঋণ নিয়ে থাকেন, তবে এখন তার ঋণ বৃদ্ধির পরে, সুদের হার ৮.৭৫ শতাংশে প্রয়োগ করা হয়েছে (বিশেষ অফারের অধীনে ০.১৫ শতাংশ ছাড় সহ)। অর্থাৎ এখন এই নতুন হার অনুযায়ী গৃহঋণের ইএমআই নির্ধারণ করা হবে।

এসবিআই হোম লোন ক্যালকুলেটর অনুযায়ী, ৩০ লক্ষ টাকার ৮.৪০ শতাংশ সুদের হার অনুযায়ী ইএমআই হবে ২৫,৮৪৫ টাকা। এখন নতুন দর অনুযায়ী ইএমআই হিসাব করা হয় ২৬৫১১ টাকা। অর্থাৎ এখন প্রতি মাসে ৬৬৬ টাকা বেশি দিতে হবে। বার্ষিক ভিত্তিতে যোগ করলে বছরে মোট ৭৯৯২ টাকা বেশি দিতে হবে।

home loan
একটি ক্যালকুলেশন অনুযায়ী, ২০ বছরে ৩২,০২,৮৩২ টাকা শোধ করতে হবে। অর্থাৎ সব মিলিয়ে আপনাকে ৩০ লক্ষ টাকার বিনিময়ে ৬২,০২,৮৩২ টাকা পরিশোধ করতে হবে। আপনার যদি সিভিল স্কোর যদি ৭৫০-এর কম থাকে তাহলে লোন পেতে আপনাকে সমস্যার সম্মুখীন হতে হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর