আসছে আমূল বদল, ৩১ মার্চ থেকে বদলে যাচ্ছে FD থেকে শুরু করে বহু নিয়ম! ঘোষণা SBI-র

মার্চ মাস পড়ে গিয়েছে। আর এই মাস আর্থিক বছর বা ফাইনান্সিয়াল ইয়ারের ক্ষেত্রে শেষ মাস। আপনি হয়তো জানেন না, অনেক প্রকল্পের সময়সীমা আবার ৩১ মার্চ ২০২৪। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India) এমন অনেক স্কিম অফার করছে যা ৩১ মার্চের মধ্যে শেষ হচ্ছে। বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন প্রতিবেদনটি। আপনি যদি সস্তায় গৃহঋণ (Home Loan) নিতে চান তবে আপনার এই মাস পর্যন্ত একটি সুযোগ রয়েছে। এছাড়াও এফডিতে (Fixed Deposit) ভাল রিটার্ন পাওয়ার জন্য মার্চ পর্যন্তই সময় রয়েছে আপনার হাতে।

১. এসবিআই অমৃত কলশের সময়সীমা

দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই-এর অমৃত কলস প্রকল্প একটি বিশেষ এফডি প্রকল্প। বিনিয়োগের শেষ তারিখ ৩১ মার্চ ২০২৪। এর ওপর ব্যাংকটি ৭ দশমিক ১০ শতাংশ সুদ দিচ্ছে। এটি এসবিআইয়ের বিশেষ প্রকল্প, যেখানে ৪০০ দিনের এফডিতে ৭.১০ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, যে কেউ ৪০০ দিনের সময়কালের মধ্যে অমৃত কলস বিশেষ স্কিমে বিনিয়োগ করতে পারেন এবং নিশ্চিত রিটার্ন পেতে পারেন। এসবিআই ব্যাঙ্কের মতে, অমৃত কলস এফডির বিনিয়োগকারীরা মাসিক, ত্রৈমাসিক এবং অর্ধবার্ষিক সুদ নিতে পারেন।

   

এসবিআইয়ের ওয়েবসাইট অনুসারে, আপনি যদি ৪০০ দিনের আগে অমৃত কলস এফডিতে জমা দেওয়া অর্থ তোলেন তবে ব্যাঙ্কের দাম প্রযোজ্য হারের ০.৫০% থেকে ১% এর কম হবে।

২. এসবিআই ওয়েকার এফডি স্কিম

এসবিআই সম্প্রতি ওয়েকেয়ার এফডি স্কিমে বিনিয়োগের সময়সীমা ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত রয়েছে। এসবিআই তার উইকেয়ার এফডিতে গ্রাহকদের সেরা সুদ দিচ্ছে। ব্যাঙ্কটি প্রবীণ নাগরিকদের যে কোনও এফডিতে সাধারণ গ্রাহকের চেয়ে ০.৫০ শতাংশ বেশি সুদ দেয়। এসবিআই উইকেয়ার ৭.৫০ শতাংশ সুদ পাচ্ছে। এই প্রকল্পের আওতায় সর্বনিম্ন বিনিয়োগ ৫ বছর এবং সর্বোচ্চ ১০ বছর। এই হারগুলি নতুন এবং পুনর্নবীকরণ এফডিগুলিতে উপলব্ধ হবে।

sbi personal loan

৩. এসবিআই হোম লোনের সুদের হার

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) দেশের বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাঙ্ক। এসবিআই স্পেশাল হোম লোনে ৬৫ বেসিস পয়েন্ট পর্যন্ত ছাড় দিচ্ছে। এই ছাড় মিলবে ২০২৪-এর ৩১ মার্চ পর্যন্ত। এই ছাড় ফ্লেক্সিপে, এনআরআই, নন-স্যালারি, প্রিভিলেজ এবং ‘আপন ঘর’ সহ সমস্ত হোম লোনের জন্য বৈধ।

৪। এসবিআই সিনিয়র সিটিজেন ফিক্সড ডিপোজিট রেট

এসবিআই প্রবীণ নাগরিকদের অতিরিক্ত ৫০ বেসিস পয়েন্ট সুদ দেয়। ৭ দিন থেকে ১০ বছর মেয়াদি ফিক্সড ডিপোজিটে সুদের হার ৩.৫০ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ। নির্দিষ্ট সময় অন্তর সুদের হার পরিবর্তন করে ব্যাঙ্ক।এসবিআইয়ের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, নিয়মিত আমানতে প্রদত্ত সুদের হার ৪ শতাংশ থেকে ৭.৫০ শতাংশের মধ্যে।

 

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর