২৯ ফেব্রুয়ারির পর আর দেওয়া যাবে না পরিষেবা! Paytm-র উপর চরম নিষেধাজ্ঞা RBI-র

আপনিও কি Paytm ব্যবহার করেন? আপনিও কি অনলাইনে লেনদেন করতে এই পেটিএমের ওপরেই ভরসা করে থাকেন? তাহলে আপনার জন্য রইল একটি জরুরি খবর। যারা দীর্ঘদিন ধরে এই Paytm ব্যবহার করে আসছেন তাদের জন্য বড়সড় ধাক্কাদায়ক খবর অপেক্ষা করছে।

আরবিআই (Reserve Bank of India) অবিলম্বে পেটিএম পেমেন্টস ব্যাংকের (Paytm Payments Bank) নতুন গ্রাহক যুক্ত করা নিষিদ্ধ করেছে। RBI ৩১ জানুয়ারি এই নির্দেশিকা জারি করেছে। সেইসঙ্গে আগামী ২৯ ফেব্রুয়ারির পর বিদ্যমান গ্রাহকদের সঙ্গে এই অর্থ যোগ না করতেও কোম্পানিটিকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়াও, পেটিএম ব্যাংক সম্পর্কিত আরও অনেক ত্রুটি প্রকাশ্যে এসেছে, যার কারণে ভবিষ্যতে তাদের বিরুদ্ধে আরও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে আশঙ্কা করছেন অনেকে।

   

তবে আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বর্তমান গ্রাহকরা তাঁদের বর্তমান টাকার পুরোটাই ব্যবহার করতে পারবেন। সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ইন্সট্রুমেন্ট, ফাস্ট্যাগ, ন্যাশনাল বা কমন মোবিলিটি কার্ডে এই টাকা থাকুক না কেন, তা ব্যবহার করা যাবে। এ ব্যাপারে তারিখের কোনো বিধিনিষেধ নেই।

আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, ২৯ ফেব্রুয়ারির পর পেটিএম গ্রাহকরা অ্যাকাউন্ট, প্রিপেইড ইনস্ট্রুমেন্ট, ওয়ালেট, ফাস্ট্যাগ এবং ন্যাশনাল মোবিলিটি কার্ডে টাকা জমা দিতে পারবেন না। তবে তাদের অ্যাকাউন্টে সুদ, ক্যাশব্যাক ও রিফান্ড আসতে পারে।

paytm

আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, ২৯ ফেব্রুয়ারির পর পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক কোনও ব্যাঙ্কিং পরিষেবা দেবে না। রিজার্ভ ব্যাঙ্ক ওয়ান৯৭ কমিউনিকেশন লিমিটেড এবং পেটিএম পেমেন্টস সার্ভিস লিমিটেডের নোডাল পরিষেবা যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করতে বলেছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর