৬ মাসে ১২৬% বাড়ল দাম! কপাল খুলে গেল রেলের এই কোম্পানির, কাঁপাচ্ছে স্টক মার্কেট

কপাল খুলে গেল রেলের (Indian Railways)। চলতি মাসে যে রেল এত বড় লাফ মারবে তা কেউ হয়তো ভাবতেও পারেননি। এমনকি বাজার বিশেষজ্ঞরা অবধি অবাক হয়ে গিয়েছে রেলের পারফরম্যান্স দেখে। জানা গিয়েছে, রেলওয়ে সংস্থা রেলটেল কর্পোরেশন অফ ইন্ডিয়ার (RailTel) শেয়ারগুলি (Stock) বুধবার লেনদেনের সময় সকলের নজরে উঠে আসতে বাধ্য হয়েছিল রীতিমতো।

এদিন কোম্পানিটির শেয়ার দর ৫ শতাংশ বেড়ে ৩৮৫.২৫ টাকায় লেনদেন হয়। শেয়ারে এই সমাবেশের পিছনে একটি বড় অর্ডার রয়েছে। প্রসঙ্গত, প্রসার ভারতী ব্রডকাস্টিং থেকে ওটিটি প্ল্যাটফর্মের অর্ডার পেয়েছে রেলটেল কর্পোরেশন অফ ইন্ডিয়া। এরপর থেকে শেয়ারের ব্যাপক ক্রয়-বিক্রয় শুরু হয়। রেলটেল কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড ডিজাইন, উন্নয়ন, বাস্তবায়ন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য প্রসার ভারতী ব্রডকাস্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়ার কাছ থেকে একটি ওয়ার্ক অর্ডার পেয়েছে। অর্ডারটির মূল্য ১৩৯.৭৩ কোটি টাকা।

   

রেলটেল কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের শেয়ার ছয় মাসে ১২৬.৮৩ শতাংশ এবং এক বছরে ২২৩.৬১ শতাংশ বেড়েছে। একই সময়ে, রেলটেল সর্বাধিক লাভকারী রেলওয়ে স্টকগুলির মধ্যে একটি। আপনি জানলে অবাক হবেন, এটি বেঞ্চমার্ক নিফটি ৫০ কে ছাড়িয়ে গেছে, যা ছয় মাসে ১১.২০ শতাংশ এবং বছরে ২.৫৩ শতাংশ বেড়েছে। এর ৫২-সপ্তাহের উচ্চ ৪৫৯.৩০ টাকা এবং ৫২-সপ্তাহের নিম্ন মূল্য ৯৬.২০ টাকা। সংস্থার বাজার মূলধন ১২,০৭৫.৩ কোটি টাকা।

ডিসেম্বর ত্রৈমাসিকে মুনাফা ও আয় বাড়িয়েছে রেলটেল কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড। ২০২৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া প্রান্তিকে কোম্পানিটির রাজস্ব বেড়েছে ৪৭ শতাংশ। চলতি আর্থিক বছরের ডিসেম্বর ত্রৈমাসিকে সংস্থার রাজস্ব আগের বছরের ৪৫৪ কোটি টাকা থেকে বেড়ে ৬৬৮ কোটি টাকা হয়েছে। একই সময়ে নিট মুনাফা ৩২ কোটি টাকা থেকে ৯৩ শতাংশ বেড়ে ৬২ কোটি টাকা হয়েছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর