২০০০-র নোট অতীত! এবার RBI নিষিদ্ধ করছে ৫ টাকার কয়েন, আপনার থাকলে কী করবেন?

আপনার কাছেও কি ৫ টাকার কয়েন আছেন? তাহলে আপনার জন্য রইল এই প্রতিবেদনটি। এই ৫ টাকার কয়েন নিয়ে এবার বড় সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই (Reserve Bank of India)। বাজারে আর ৫ টাকার মোটা কয়েন দেখা যাবে না। সম্প্রতি RBI-এর তরফে এমনই ঘোষণা করা হয়েছে। আপনিও নিশ্চয়ই খেয়াল করে থাকবেন, আর কিন্তু আর সে মানুষের কাছে হোক বা এমনি কোথাও খুব একটা ৫ টাকার মোটা কয়েন দেখা যায় না। অনেকেই আছেন যারা এই ৫ টাকার কয়েন পছন্দ করেন। আপনারও কি এই ৫ টাকার মোটা কয়েন খুব পছন্দের? কিন্তু দাঁড়ান, আপনার জন্য অপেক্ষা করছে খুবই খারা খবর।

RBI-এর তরফে জানানো হয়েছে, আর দেখা যাবে না সাধের এই ৫ টাকার মোটা কয়েন। হঠাৎ কেন এরকম সিদ্ধান্ত নিল আরবিআই? আপনার মনেও নিশ্চয়ই এই প্রশ্ন জেগেছে? শোনা যাচ্ছে, বর্তমান সময়ে দেশজুড়ে এই পুরনো ৫ টাকার কয়েন পাচারের কাজ বাড়ছে। ফলে এই পাচার আটকাতেই এই ৫ টাকার কয়েন ভারতীয় বাজার থেকে সম্পূর্ণ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই।

   

এক নির্দেশিকা জারি করে আরবিআই জানিয়েছে, সম্পূর্ণভাবে এই কয়েন তৈরির কাজ বন্ধ করে দেওয়া হবে। ৮ বছর আগে নোটবন্দী হয়েছিল। মূলত কালোবাজারি রুখতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করে কেন্দ্র।

কালোবাজারি রুখতে বেশ কিছু সিদ্ধান্ত প্রায়শই নিয়ে থাকে সরকার। এবারও তার ব্যতিক্রম ঘটল না। পাচার ও কালোবাজারি রুখতে ৫ টাকার কয়েনের সার্কুলেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। এই মোটা ৫ টাকার কয়েনে একটি বিশেষ ধাতু রয়েছে। আর এই ধাতু দিয়েই দাড়ি কাটার একটি ব্লেড তৈরি হয়। যার কোয়ালিটি কম থাকলেও ব্লেড হিসেবে ভালোই কাজ করে। অভিযোগ, এই পাঁচ টাকার কয়েন অবৈধভাবে পাচার করে দেদার তৈরি হচ্ছে দাড়ি কাটার ব্লেড।

নেপাল ও বাংলাদেশে এই কয়েন পাচার হচ্ছে ভুরিভুরি। আপনি জানলে অবাক হবেন, এই ৫ টাকার কয়েনের ধাতু থেকে তৈরি হচ্ছে ১২ টাকার ব্লেড। এদিকে বাজারে এখন যে নতুন ৫ টাকার কয়েন আছে সেটির ধাতু বদলে দিয়েচে। এখন ভিন্ন রঙের কয়েন এসেছে বাজারে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর