মহিলাদের মাসে ১০০০ করে টাকা দেবে কেন্দ্র! নয়া প্রকল্প ঘোষণা মোদীর, কীভাবে পাবেন?

কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার দেশের সাধারণ মানুষের জন্য কিছু না কিছু করেই চলেছে। বিশেষ করে মহিলাদের জন্য বিভিন্ন রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার একের পর এক প্রকল্প এনে চমকে দিচ্ছে। মূলত মহিলাদের স্বনির্ভর করে তুলতে বিভিন্ন ধরনের প্রকল্প চালানো হচ্ছে, যার মধ্যে অন্যতম সকলের নজর কেড়েছে বাংলার লক্ষ্মীর ভান্ডার প্রকল্প।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে পরিচালিত এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় মহিলারা প্রত্যেক মাসে ৫০০ থেকে ১০০০ টাকা করে পান। কিন্তু চলতি বছরের বাজেটে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ঘোষণা করেছে যে সাধারণ শ্রেণীর মহিলারা এবার থেকে ১০০০ টাকা এবং অনগ্রসর শ্রেণীর মহিলারা মাসে গেলে ১২০০ টাকা করে পাবেন। তবে এবার এই ১০০০ বা ১২০০ টাকা করে নয়, কেন্দ্রীয় সরকার এবার বেশি করে টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মহিলাদের।

   

এবার মহিলাদের জন্য আনা হল মাহতারি বন্দনা যোজনা। আর এই প্রকল্পটি এনেছে কেন্দ্রীয় সরকার। মাহতারি বন্দনা যোজনার অধীনে ফর্ম পূরণকারী সমস্ত মহিলাদের জন্য একটি দুর্দান্ত খবর রয়েছে। রাজ্য সরকার ১০০ দিনের মধ্যে মাহতারি বন্দনা যোজনা চালু করতে চলেছে। রবিবার এই প্রকল্পের ভার্চুয়াল মাধ্যমের সূচনা করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই রায়পুরের লাইসেন্স কলেজ মাঠে এই অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। আজ মাহতারি বন্দনা যোজনার আওতায় ৫ লক্ষেরও বেশি মহিলাকে প্রথম কিস্তি প্রদান করা হয়েছে বলে খবর।

money wonen

যদিও এই প্রকল্পের লাভ পাবেন রাজ্যের ৭০ লক্ষ মহিলা। মাহতারি বন্দনা যোজনা প্রকল্পের অধীনে, ছত্তিশগড় সরকার বিবাহিত, বিধবা এবং অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারের মহিলা আবেদনকারীদের প্রতি মাসে ১০০০ টাকা দেবে। এর আপনি অনলাইন বা অফলাইনের মাধ্যমে এটির জন্য আবেদন করতে পারেন। ছত্তিশগড়ের মহিলাদের বয়স ২৩-৬০ বছরের মধ্যে হলে তারা এই টাকা পেয়ে যাবেন। এই প্রকল্পের সুবিধা পেতে আবেদনকারীকে অবশ্যই বিবাহিত বা বিধবা হতে হবে। এছাড়া আবেদনকারীকে অবশ্যই ছত্তিশগড়ের বাসিন্দা হতে হবে। শুধুমাত্র সেই মহিলা আবেদনকারীরা যোগ্য যাদের পারিবারিক আয় ২.৫ লক্ষ টাকার কম।

আবেদনকারীর আধার কার্ড, রেশন কার্ড পাসপোর্ট সাইজ ছবি, সক্রিয় মোবাইল নম্বর, ব্যাংক অ্যাকাউন্ট পাসবুক, ইনকাম সার্টিফিকেট ইত্যাদি। আপনি অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন বা অফলাইনেও করতে পারেন। আপনাকে আপনার অঞ্চলের নিকটতম অঙ্গনওয়াড়ি কেন্দ্র, পঞ্চায়েত ভবন, ওয়ার্ড, মহিলা ও শিশু বিকাশ ব্লকে যেতে হবে। মাহতারি বন্দনা যোজনা সম্পর্কে অফিসের যে কোনও সংশ্লিষ্ট কর্মকর্তার সাথে কথা বলুন এবং প্রকল্পের জন্য আবেদনপত্র নিয়ে নিন। ফর্মে প্রয়োজনীয় তথ্য যেমন আপনার নাম, স্বামীর নাম, গ্রাম, ব্লক ইত্যাদি পূরণ করুন। প্রয়োজনীয় ডকুমেন্টেশন সেলফ এটেস্টেড করুন। আপনার পূরণ করা আবেদনপত্রের সাথে নথিগুলি জমা দিন এবং স্লিপটি নিয়ে নিন।

আবেদনকারীদের জন্য গুগল ফর্ম তৈরি করেছে ছত্তিশগড় রাজ্য সরকার। আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য প্রথমে ফর্ম লিঙ্কে যান। তারপরে প্রয়োজনীয় তথ্য পূরণ করুন এবং আপনার আবেদন জমা দিন। একবার আবেদন জমা দেওয়ার পরে, সমস্ত তথ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা যাচাই করা হবে এবং যাচাইয়ের সাথে আবেদনকারীকে প্রকল্পের জন্য রেজিস্টারড করা হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর