আরও ২০০ টাকা সস্তা হবে গ্যাস সিলিন্ডার! জানালেন খোদ মমতা, জানুন কবে কমবে দাম

সামনে লোকসভা ভোট। তার আগে রান্নার গ্যাসের (Gas Cylinder) দাম আরো কিছুটা কমবে বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গের (West Bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মমতার দাবি, ভোটের কথা মাথায় রেখে এলপিজির (Liquefied petroleum gas) দাম কেন্দ্র সরকারের হাতিয়ার হতে পারে। গ্যাসের দাম কমিয়ে সাধারণ মানুষকে আকৃষ্ট করতে পারে বিজেপি, দাবি মমতার।

সম্প্রতি মুখ্যমন্ত্রী বলেছেন, “গ্যাসের দাম কত বেড়েছিল? ১,১০০-র কাছে ছিল। ইলেকশন বলে ২০০ কমিয়েছে। আরও ২০০ কমাবে। তারপর যেই ইলেকশন হয়ে যাবে, ওমনি ৮০০ টাকা বাড়িয়ে দেবে। গ্যাস কিন্তু গ্যাস বেলুন হয়ে যাবে। চুলোতে যে রান্না করবেন, কেরোসিন কোথায় পাবেন? কেরোসিনের দামও বাড়িয়ে দিয়েছে। আবার আপনাদের ঘুঁটে, কাঠকয়লা বানাতে হবে। তাই দিয়ে রান্না করতে হবে।”

   

১৪ কেজি ডোমেস্টিক গ্যাস সিলিন্ডারের দামে কোনো সংশোধন হয়নি। সর্বশেষ গত বছরের আগস্টে ২০০ টাকা দাম কমানো হয়েছিল। যার পর থেকে বর্তমানে দিল্লিতে ৯০৩ টাকায় পাওয়া যায় রান্নার গ্যাস। কলকাতায় ৯২৯ টাকা, মুম্বাইয়ে ৯০২.৫০ টাকা এবং চেন্নাইয়ে ৯১৮.৫০ টাকা দামে বাড়িতে রান্নার গ্যাস কিনছেন সাধারণ মানুষ।

lpg gas

আগস্ট থেকে ১৪.২ কেজি ভর্তুকিহীন LPG গ্যাস সিলিন্ডারের দাম মোটের ওপর একই ছিল। তবে চলতি মাসের শুরুতেই বেড়েছে ভর্তুকিহীন ১৯ কেজি সিলিন্ডারের দাম। আপাতত কলকাতায় দাম পড়ছে ১ হাজার ৮৮৭ টাকা। দেশের রাজধানী শহরে ১৯ কেজি ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের দাম ১,৭৬৯.৫ টাকা পড়ছে। মুম্বাই এবং চেন্নাইয়ে এলপিজি সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে যথাক্রমে ১,২৩৯.৫ টাকা এবং ১,৯৩৭ টাকা।

সম্পর্কিত খবর