মাসের শুরুতেই ঝটকা! অনেকটাই বেড়ে গেল LPG সিলিন্ডারের দাম, জানুন কলকাতার রেট

নতুন মাসের শুরুতেই ঝটকা খেলেন বহু মানুষ। আজ ১ মার্চ শুক্রবার থেকে নতুন করে গ্যাসের (Gas Cylinder) দাম কার্যকর হয়েছে। আর এই নতুন দাম দেখে সকলের চোখ একপ্রকার ছানাবড়া হয়ে গিয়েছে। কেউ হয়তো ভাবতেও পারেনি যে এমনটা ঘটতে পারে। এক ধাক্কায় বেশ খানিকটা দাম বাড়ল রান্নার গ্যাসের।

প্রত্যেক মাসের প্রথম তারিখে বেশ কিছু জিনিসের দাম ওঠানামা করে, সেইসঙ্গে সরকারের তরফে নিয়ম কানুনও বদল করা হয়। রান্নার গ্যাস থেকে শুরু করে ব্যাঙ্কের কাজ, জিএসটি সহ আরও অনেক জিনিসের দাম, নিয়মে বদল ঘটায় কেন্দ্রীয় সরকার। এবারও কিন্তু তার কোনওরকম ব্যতিক্রম ঘটল না। জানা গিয়েছে, ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি (Liquefied petroleum gas) গ্যাস সিলিন্ডারের দাম আজ থেকে ২৫ টাকা বেড়েছে। দিল্লিতে ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের খুচরা মূল্য সিলিন্ডার প্রতি ১৭৯৫ টাকায় পৌঁছেছে।

   

অন্যদিকে আজ থেকে শহর কলকাতায় LPG গ্যাস সিলিন্ডারের দাম ১৯১১.০০, মুম্বাইতে ১৭৪৯ এবং চেন্নাইতে ১৯৬০ টাকা। তেল বিপণন সংস্থাগুলি জানিয়েছে, ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে। এর আওতায় সিলিন্ডার প্রতি দাম বাড়ানো হয়েছে ২৫.৫০ টাকা। সর্বশেষ ফেব্রুয়ারিতে সিলিন্ডার প্রতি ১৪ টাকা এবং জানুয়ারিতে ১.৫০ টাকা দাম বাড়ানো হয়েছিল। তবে একটাই স্বস্তি, গার্হস্থ্য এলপিজি সিলিন্ডার অর্থাৎ ডোমেস্টিক এলপিজির দামে কোনও পরিবর্তন হয়নি। বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের নতুন দাম আজ থেকেই কার্যকর হবে।

বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার নিয়ে আরও একটি ধাক্কা লেগেছে। তেল সংস্থাগুলিও বিমানের জ্বালানি অর্থাৎ জেট ফুয়েলের দাম বাড়িয়েছে। এর আওতায় প্রতি কিলোলিটারে দাম বেড়েছে প্রায় ৬২৪.৩৭ টাকা। পরপর চারবার দাম কমানোর পর দাম বাড়ানো হয়েছে। জেট ফুয়েলের নতুন দরও আজ থেকে কার্যকর হবে।

 

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর