ফের এতটা বাড়বে DA, সঙ্গে এই তিনটি সুবিধা! শীঘ্রই লটারি লাগতে চলেছে সরকারি কর্মীদের

আর মাত্র কয়েকটা দিন বাকি, তারপরেই মালামাল হতে চলেছেন সরকারি কর্মীরা (Employee)। বিশেষ করে আপনিও যদি কেন্দ্রীয় সরকারের (Central Government) কর্মচারী হন তাহলে তো একদম সোনায় সোহাগা। কারণ এবার এক বা দুই নয়, একসঙ্গে তিন তিনটি সুখবর পেতে চলেছেন সরকারী কর্মীরা।

আগামী তিন মাস কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ক্ষেত্রে এক কথায় খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করা হচ্ছে। কারণ এবার তাদের বেতন এক ধাক্কায় কয়েক গুণ বাড়বে। ২০২৪ সাল চাকরিজীবীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ, বছরের প্রথমার্ধে অনেক বড় পরিবর্তন আসবে। কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness allowance) ৫০ শতাংশ নিশ্চিত করা হয়েছে। এখন শুধু ঘোষণার অপেক্ষা।

মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধি করতে পারে কেন্দ্র

   

প্রথমত, কেন্দ্রীয় কর্মচারীরা পরবর্তী মহার্ঘ ভাতা বৃদ্ধির উপহার পাবেন। তবে এর জন্য অপেক্ষা করতে হবে ২০২৪ সালের মার্চ পর্যন্ত। ২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত AICPI সূচক সংখ্যা নিশ্চিত করেছে যে এখন কমপক্ষে কেন্দ্রীয় কর্মীরা মহার্ঘ ভাতার ৫০ শতাংশ পাবেন। নভেম্বরের এআইসিপিআই সূচকের সংখ্যা বেরিয়ে গিয়েছে। ডিসেম্বরের সংখ্যা এখনও বাকি। মহার্ঘ ভাতা এ পর্যন্ত ৪ শতাংশ বেড়েছে। বর্তমান ডিএ হার ৪৬ শতাংশ, আপনি যদি এআইসিপিআইয়ের তথ্য দেখেন তবে মহার্ঘ ভাতার স্কোর ৪৯.৬৮ শতাংশে পৌঁছেছে। সূচকটি বর্তমানে ১৩৯ দশমিক ১ পয়েন্টে অবস্থান করছে।

ট্রাভেল ভাতা (টিএ) বাড়বে

দ্বিতীয় উপহারটি ভ্রমণ ভাতা হিসেবে পাওয়া যাবে। ডিএ বৃদ্ধির ফলে ভ্রমণ ভাতাও (টিএ) লাফিয়ে বাড়তে পারে। এমন পরিস্থিতিতে বেতন ব্যান্ডের সঙ্গে ভ্রমণ ভাতা যুক্ত করে ডিএ বৃদ্ধি আরও বেশি হতে পারে। বিভিন্ন পে ব্যান্ডের সাথে ভ্রমণ ভাতা যোগ করা হয়। উচ্চতর টিপিটিএ শহরগুলিতে, গ্রেড ১ থেকে ২ এর জন্য ভ্রমণ ভাতা ১৮০০ টাকা এবং ১৯০০ টাকা। ৩য় থেকে ৮ম গ্রেডের কর্মীরা পাবে ৩৬০০ টাকা + ডিএ। নিঃসন্দেহে এটি সরকারী কর্মীদের জন্য অন্যতম বড় উপহার তা আর বলার অপেক্ষা রাখে না। ডিএ বৃদ্ধির ফলে ভ্রমণ ভাতাও (টিএ) লাফিয়ে বাড়তে পারে।

stp money

বাড়ি ভাড়া ভাতা (HRA) সংশোধন করা হবে

তৃতীয় এবং বৃহত্তম উপহারটি এইচআরএ-হাউস ভাড়া ভাতা আকারে হবে। আগামী বছর সেটিও সংশোধন করা হবে। এইচআরএতে সংশোধনের পরবর্তী হার হবে ৩ শতাংশ। আসলে নিয়ম অনুযায়ী মহার্ঘ ভাতা ৫০ শতাংশ অতিক্রম করলে তা সংশোধন করা হবে। বর্তমানে ২৭, ২৪, ১৮ শতাংশ হারে এইচআরএ দেওয়া হয়। এটি শহরগুলির জেড, ওয়াই, এক্স বিভাগে বিভক্ত। মহার্ঘ ভাতা ৫০ শতাংশ হলে এইচআরএও বেড়ে হবে ৩০, ২৭, ২১ শতাংশ।

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি, ভ্রমণ ভাতা বৃদ্ধি এবং এইচআরএ সংশোধন আগামী বছরের মার্চ মাসের মধ্যে প্রত্যাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সরকার সাধারণত জানুয়ারি থেকে মার্চ মাসে মহার্ঘ ভাতা ঘোষণা করে। এমন পরিস্থিতিতে ২০২৪ সালের মার্চ মাসে ঠিক করা হবে কত মহার্ঘ ভাতা পাওয়া যাবে। ডিএ ৫০ শতাংশ অতিক্রম করলে এইচআরএ ৩ শতাংশ সংশোধন করা হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর