নতুন দর কার্যকর, কলকাতায় কত হল পেট্রল, ডিজেলের দাম? কেনার আগে জেনে নিন

জল্পনাই সত্যি হল। লোকসভা ভোটের আগে ঝপ করে কমিয়ে দেওয়া হল পেট্রোল ও ডিজেলের দাম। আজ শুক্রবার থেকে দেশজুড়ে জ্বালানি তেলের দাম নতুন করে কার্যকর হল। এর আগে রান্নার গ্যাসের দাম ১০০ টাকা কমিয়ে সকলকে স্বস্তি দেওয়ার কাজ করেছে কেন্দ্রীয় সরকার। অন্যদিকে কেন্দ্রীয় সরকারী কর্মীদের DA বা মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করে সরকার। ফলে এখন সরকারি কর্মীদের ডিএ-র পরিমাণ ৫০ শতাংশ। তবে এসব এখন অতীত। এবার অনেকটাই কমিয়ে দেওয়া হল পেট্রোল ও ডিজেলের মতো গুরুত্বপূর্ণ জিনিসের দাম, ফলে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলবেন সাধারণ মানুষ। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কত টাকা কমল তেলের দাম? তাহলে বিস্তারিত জেনে নিন।

জানা গিয়েছে, পেট্রোল ও ডিজেলের দাম কমেছে লিটার পিছু ২ টাকা। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী টুইট করে নিজেই জানিয়েছেন সে কথা। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ‘পেট্রোল ও ডিজেলের দাম ২ টাকা কমিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও একবার প্রমাণ করেছেন যে কোটি কোটি ভারতবাসীর পরিবারের কল্যাণ ও সুবিধা দেখা সর্বদা তাঁর লক্ষ্য।’

হরদীপ সিং পুরী জানান, ‘বিশ্ব যখন কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছিল, তখন উন্নত ও উন্নয়নশীল দেশগুলিতে পেট্রোলের দাম ৫০-৭২ শতাংশ বৃদ্ধি পেয়েছিল এবং আমাদের আশেপাশের অনেক দেশে পেট্রোল পাওয়া বন্ধ হয়ে গিয়েছিল। ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় তেল সংকট সত্ত্বেও মোদির দূরদর্শী ও সহজ নেতৃত্বের কারণে দেশের পরিবারগুলি ক্ষতিগ্রস্ত হয়নি।’

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের আগে সাধারণ মানুষকে স্বস্তি দিয়েছিল রাজস্থানের ভজনলাল সরকার। পাশাপাশি সরকারি কর্মচারীদের জন্য বড় উপহার দেওয়া হয়েছে। পেট্রোল ও ডিজেলের উপর ৪ শতাংশ ভ্যাট কমিয়েছে রাজ্য সরকার। এর সঙ্গে পেট্রোলের দাম ১.৪০ টাকা থেকে ৫.৩০ টাকা পর্যন্ত সস্তা হয়েছে। অন্যদিকে ডিজেলের দাম ১.৩৪ টাকা থেকে কমে হয়েছে ৪.৮৫ টাকা। মুখ্যমন্ত্রী ভজন লাল শর্মা জানিয়েছেন, পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাট কমানোর ফলে রাজ্য সরকার ১৫০০ কোটি টাকার বোঝা বহন করবে।

কলকাতায় পেট্রোল, ডিজেলের দাম

কেন্দ্রের দাম কমানোর সিদ্ধান্তের পর কলকাতায় পেট্রল, ডিজেলের দামে পরিবর্তন দেখা গিয়েছে। ১৫ মার্চ কলকাতায় পেট্রোল ১০৩.৯৪ টাকা হয়েছে ও ডিজেল ৯০.৭৬ টাকা।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর