ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা চলে গেলে চিন্তা করবেন না, এই সহজ উপায়ে পাবেন ফেরত

নয়া দিল্লিঃ আজকের ডিজিটাল যুগে সবকিছুই অনলাইনে হচ্ছে। এমনকি টাকার লেনদেনও মানুষ এখন অনলাইনে করতে শুরু করেছে। অনলাইন মানি ট্রান্সফারের মাধ্যমে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করতে কম সময় লাগে এবং খুব সুবিধাজনক উপায়ে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা যায়। বর্তমান সময়ে অনেকেই অনলাইন নেট ব্যাঙ্কিং ব্যবহার করেন এবং মিনিটের মধ্যেই টাকা লেনদেন করেন।

কিন্তু অনেক সময় অনলাইনে মানি ট্রান্সফার করার সময় কিছু ভুল হয়, যার কারণে টাকা ভুল অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যায়। যখন এটি ঘটে, তখন মানুষ টাকা ফেরত পেতে খুব চিন্তিত হয়ে ওঠে। বন্ধুরা, আজ আমরা আপনাকে বলতে যাচ্ছি যে, আপনার সাথেও যদি এমন পরিস্থিতি হয় তবে আপনাকে চিন্তা করতে হবে না। কয়েকটি সহজ ধাপ অনুসরণ করে আপনি আপনার টাকা ভুল অ্যাকাউন্ট থেকে ফেরত পেতে পারেন। এর জন্য আপনাকে কী প্রক্রিয়া করতে হবে তা আপনাদের জানাচ্ছি।

অনলাইন মানি ট্রান্সফারের সময় যদি আপনার টাকা ভুল ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে থাকে, তাহলে আপনাকে চিন্তা করতে হবে না। এমনটা হলে প্রথমে কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন এবং এই ভুল লেনদেন সম্পর্কে তথ্য দিন। আপনি চাইলে মেইলের মাধ্যমে ব্যাঙ্ককে প্রমাণ হিসেবে টাকা লেনদেনের একটি স্ক্রিনশটও দিতে পারেন। কিছুক্ষণ পর আপনার টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফিরে আসবে।

কখনও কখনও অনলাইনে অন্য কোনও অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করার সময় ভুল IFSC-এর কারণে টাকা ভুল ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যায়। শুধু IFSC’ই নয় অ্যাকাউন্ট নম্বর ভুল হলেও আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়। কিন্তু আমরা আপনাকে বলে রাখি যে, কিছু সময় পরে এই টাকা আপনার অ্যাকাউন্টে ফিরে আসে, এই টাকা ট্রান্সফার করা হয় না। টাকা ফেরত না পেলে আপনি আপনার ব্যাঙ্কের সাথে যোগাযোগ করতে পারেন।

যদি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়, তবে আপনি তার জন্য একটি অভিযোগ দায়ের করতে পারেন। কাস্টমার কেয়ারে অভিযোগ নথিভুক্ত করার পরেও যদি আপনার টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেরত না আসে, তাহলে আপনি আপনার ব্যাঙ্ক শাখায় গিয়েও অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

কিন্তু এই সময়ে আপনাকে মনে রাখতে হবে যে অন্য ব্যাঙ্কে স্থানান্তরিত এই টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেরত পেতে 2 মাস সময় লাগতে পারে। এই বিষয়ে আরও তথ্যের জন্য আপনি আপনার ব্যাঙ্ক বা আপনার শাখার সাথে যোগাযোগ করতে পারেন। এই প্রক্রিয়াটি করার পরে আপনার টাকা শীঘ্রই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেরত দেওয়া হবে।

যদি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কোনও ভুল ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা স্থানান্তরিত হয়ে থাকে, তাহলে আপনি আপনার ব্যাঙ্ক শাখায় গিয়ে একটি আবেদন করে অভিযোগ নথিভুক্ত করতে পারেন। এর পরে আপনি আপনার টাকা ফেরত পাবেন। কিন্তু যার কাছে আপনার টাকা স্থানান্তর করা হয়েছে সে যদি আপনার টাকা ফেরত দিতে অস্বীকার করে, তাহলে আপনার কাছে আইনের সাহায্য নেওয়ারও সুযোগ রয়েছে।

money rupee

কিন্তু আপনাকে মনে রাখতে হবে যে, আপনার ভুলের কারণে আপনার টাকা অন্য অ্যাকাউন্টে চলে গিয়েছে। তাই এ ব্যাপারে ব্যাংকের কোনো দায় নেই। যাইহোক, আপনি আপনার অ্যাকাউন্টে আপনার টাকা ফেরত পেতে আদালতের কাছেও যেতে পারেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button