২০ বছর পর মাত্র এত টাকা হবে ১ কোটির ভ্যালু! পরিমাণ জানলে আর বিনিয়োগ করবেন না

বর্তমান সময়ে এখন কমবেশি সকলেই চটজলদি টাকার আশায় কোথাও না কোথাও বিনিয়োগ (Invest) করছেন। আপনিও কি নিজের ভবিষ্যতের কথা ভাবনা চিন্তা করে কোথাও বিনিয়োগ (Investment) করার প্ল্যান করছেন? তাহলে আপনার জন্য রইল আজকের প্রতিবেদনটি।

আচ্ছা কখনও কি ভেবে দেখেছেন যে মাসে মাসে আপনি কোথাও টাকা তো বিনিয়োগ করছেন কিন্তু আগামী ২০ বছর পর আপনার টাকার ভ্যালু কত হবে? ধরুন ১ কোটি টাকার ভ্যালু আগামী ২০ বছর পর কেমন হবে?  বর্তমানে ১ কোটি টাকার যা ভ্যালু রয়েছে সেটি মাত্র ২০ বছরের ব্যবধানে অনেকটাই কমে যাবে। আর এই পরিবর্তনের প্রধান কারণ হল মুদ্রাস্ফীতি।

   

সাধারণত আমরা পরবর্তী ২০-২৫ বছর সঞ্চয় করি। আমরা এক কোটি টাকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি, কিন্তু তা কি ২০ বছর পর পূরণ হবে? প্রকৃতপক্ষে, মান অনুযায়ী, এটি সম্পন্ন হবে। তবে মূল্যস্ফীতির (Inflation) অনুপাত অনেক কম মনে হবে। আজকের দিনে অবসরের জন্য ১ কোটি টাকাই যথেষ্ট মনে হলেও ২৫ বছর পর তা হবে না। যেভাবে প্রতি বছর ৫-৬ শতাংশ হারে মূল্যস্ফীতি বাড়ছে, তাতে ২৫ বছর পর ১ কোটি টাকার মূল্য অর্ধেকে নেমে আসবে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী দিনে কেউ কোথাও বিনিয়োগ করতে ফেলে ১০ বার ভাবনা চিন্তা করবে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, এই কয়েকটি বছরের ব্যবধানে ১ কোটি টাকার ভ্যালু কমে হবে ৩৬ লক্ষ টাকা। শুনতে অবাক লাগলেও এটাই দিনের আলোর মতো সত্যি একদম।

pension money

এখন নিশ্চয়ই ভাবছেন যে এই গণনা কীভাবে করা হল? এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এই গণনায় ডিক্লাইনিং ব্যালেন্স সিস্টেম ব্যবহার করা হয়েছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর