শুধু UAE বা শ্রীলঙ্কাই নয়, বিশ্বের এই তাবড়তাবড় দেশেও চলে ভারতের UPI, তালিকায় বড় নাম

ভারতের (India) মুকুটে ফের নয় পালক জুড়ল। কারণ এবার ভারতের ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (Unified Payments Interface) পরিষেবা এখন শ্রীলঙ্কা (Sri lanka) এবং মরিশাসে  (Mauritius) ব্যবহার করা যাচ্ছে। সোমবার থেকে এই পরিষেবা শুরু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একে ঐতিহাসিক পদক্ষেপ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, এর মাধ্যমে তিন বন্ধুপ্রতিম দেশ আধুনিক ডিজিটাল প্রযুক্তির সঙ্গে ঐতিহাসিক সম্পর্কের সমন্বয় ঘটাবে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী শ্রীলঙ্কা ও মরিশাসে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা UPI এবং Rupay কার্ড পরিষেবার উদ্বোধন করার জন্য একটি ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। এনপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেড (এনআইপিএল) এবং লিরা এই মাসের শুরুতে ফ্রান্সে ইউপিআই গ্রহণের ঘোষণা করেছিল।

   

শ্রীলঙ্কা এবং মরিশাসে ভারতের ইউপিআই পরিষেবা চালু করা আমাদের দেশগুলির মধ্যে দৃঢ় সম্পর্ককে প্রতিফলিত করে। ইউপিআই বা ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস ভারতে তাত্ক্ষণিক অর্থ প্রদানের জন্য একটি জাতীয়ভাবে উন্নত পেমেন্ট সিস্টেম। এটি তৈরি করেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই)। এটি তার অপারেশনের জন্যও দায়বদ্ধ। ইউপিআই এক ব্যাংক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাতে এবং গ্রহণ করতে ব্যবহৃত হয়। এর জন্য কোনও ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের প্রয়োজন নেই। এটি সুবিধাজনক, নিরাপদ এবং কম খরচে তাত্ক্ষণিক অর্থ প্রদানের বিকল্পগুলি সরবরাহ করে।

এনপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেড (এনআইপিএল) ভারতের ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের আন্তর্জাতিক শাখা। এটি ২০২১ সালের ১৩ জুলাই ভুটানের রয়্যাল মনিটারি অথরিটির (আরএমএ) সাথে অংশীদারিত্বে প্রবেশ করেছিল। ভুটানে ভীম ইউপিআই কিউআর-ভিত্তিক পেমেন্ট চালু করার জন্য এই অংশীদারিত্ব করা হয়েছিল।

২০২২ সালের ৪ অক্টোবর এনপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেড (এনআইপিএল) এবং সেন্ট্রাল ব্যাংক অব ওমানের (সিবিও) মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। এই মৌ স্বাক্ষরের ফলে ভারতের সমস্ত ওমাননেট নেটওয়ার্ক এটিএম, পিওএস এবং ই-কমার্স সাইটগুলিতে ব্যাঙ্কগুলির জারি করা ভারতীয় রুপে কার্ড গ্রহণ করা সম্ভব হবে। এটি ভারতে এনপিসিআইয়ের নেটওয়ার্কে ওমান কার্ড / এমপিসিএসএস গ্রহণের পথও প্রশস্ত করবে।

নেপালি ব্যবহারকারীরা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ইউপিআই আইডি দিয়ে ভারতে ব্যাংক ট্রান্সফার করতে পারেন। প্যারিসের আইফেল টাওয়ারে ভারতের ইউপিআই পরিষেবা দেওয়া হচ্ছে। এছাড়া মালয়েশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন, ভিয়েতনাম, সিঙ্গাপুর, UAE, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, তাইওয়ান এবং হংকংসহ ১০টি দেশে কিউআর ভিত্তিক ইউপিআই পেমেন্ট সক্ষম করতে লিকুইড গ্রুপের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে এনআইপিএল।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর