ফের DA বৃদ্ধি, মিলবে এরিয়ারের টাকাও! আচমকাই এই কর্মীদের জন্য বড় ঘোষণা রাজ্য সরকারের

২০২৪ সাল শুরু হতেই ফের একবার ভালো রকমের টাকার মুখ দেখতে চলেছেন রাজ্য সরকারি কর্মীরা (Employee)। কারণ রাজ্য সরকার আবারও একবার ডিএ বা মহার্ঘ্য ভাতা (Dearness allowance) বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে এই মর্মে একটি বিজ্ঞপ্তি অবধি জারি করা হয়ে গিয়েছে সরকারের তরফে। যে কারণে বেজায় খুশি কর্মীরা।

রাজ্য সরকারী কর্মীদের এই বেতন বেড়েছে পঞ্চম বেতন পে কমিশনের আওতায়। এক ধাক্কায় এবার আরও ১৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। শুধুমাত্র তাই নয়, ডিআর বা ডিআরনেস রিলিফ অবধি বাড়িয়ে দেওয়া হবে যারা পেনশন (Pension) পান তাঁদের। এহেন ঘোষণায় খুশির হাওয়া বইছে সরকারী কর্মীদের মধ্যে।

বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার

   

সম্প্রতি রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, রাজ্য সরকারি কর্মচারীরা ২০২৩ সালের ১ জুলাই থেকে ৪২৭ শতাংশ হারে DA পাবেন। বকেয়া ডিএয়ের টাকা বা এরিয়ারও পুরো মিটিয়ে দেওয়া হবে বলে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে। আর এই গোটা বিষয়টি নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে হরিয়ানা সরকার (Government of Haryana)। হ্যাঁ ঠিকই শুনেছেন।

বর্তমান সময়ে সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে DA পান রাজ্য সরকারী কর্মীরা। অন্যদিকে ষষ্ঠ বেতন কমিশনের আওতাভুক্ত রাজ্য সরকারি কর্মচারীরা ২৩০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। যদিও রাজ্য সরকারের এক সিদ্ধান্তের কারণে এবার পঞ্চম বেতন কমিশনের আওতাভুক্ত রাজ্য সরকারি কর্মচারীরাও জুলাই থেকেই বর্ধিত হারে DA পাবেন।

employee dearness

সবার জন্য নয় বর্ধিত DA

এদিকে অনেকেই ভেবেছিলেন যে রাজ্য সরকারের কৃপায় হয়তো সকলেরই ডিএ বাড়বে। কিন্তু হরিয়ানা সরকারের অর্থ দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, সবার নয়, শুধুমাত্র যে রাজ্য সরকারি কর্মচারীরা এখনও পঞ্চম বেতন কমিশনের আওতায় বেতন পেয়ে থাকেন, তাঁদের ডিএ বাড়ানো হচ্ছে আগামী দিনে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর