বদলে গেছে নিয়ম, ফিক্সড ডিপোজিটেও দিতে হবে এত টাকা ট্যাক্স! বিনিয়োগের আগে জেনে নিন

নিরাপদ বিনিয়োগের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটকেই (Fixed Deposit) বেশিরভাগ মানুষ ভালো বিকল্প হিসাবে বিবেচনা করেন। তবে বাজারে বিনিয়োগের (Investment) অনেক বিকল্প রয়েছে। কিন্তু সঞ্চয়ের এই পদ্ধতি সব বয়সের মানুষই পছন্দ করেন। এর সবচেয়ে বড় কারণ হল এটি অন্যান্য প্রকল্পের চেয়ে নিরাপদ এবং কম ঝুঁকিপূর্ণ। এটি স্বল্প থেকে দীর্ঘমেয়াদী জন্য বিনিয়োগ করা যেতে পারে। কিন্তু জানেন কি? ফিক্সড ডিপোজিট থেকে আয়ের উপর পুরো কর দিতে হয়। অর্থাৎ এতে ছাড় নেই।

এটি আপনার মোট আয়ের সাথে যুক্ত হয় এবং আপনার করের স্ল্যাব অনুসারে কর আদায় করা হয়। আপনি জানলে অবাক হবেন, আয়কর রিটার্ন দাখিল করার সময়, এটি “অন্যান্য উত্স থেকে আয়” এর অধীনে রাখা হয়। আপনি যদি প্রবীণ নাগরিক না হন এবং আপনার এফডিতে সুদ ৪০,০০০ টাকার বেশি হয়, তবে ব্যাংকগুলি তার উপর প্রদত্ত সুদের উপর টিডিএস কেটে নেয়। আপনি যদি প্রবীণ নাগরিক হন তবে ৫০,০০০ টাকার পরে টিডিএস কাটা হয়। এখানে, মনে রাখার বিষয়টি হ’ল টিডিএস কাটা হয় যখন আপনার এফডিতে সুদ যুক্ত করা হয় বা জমা দেওয়া হয় এবং এফডি পরিপক্ক হওয়ার সময় নয়।

   

সুতরাং, আপনি যদি ৩ বছরের এফডি তৈরি করে থাকেন তবে ব্যাংকগুলি প্রতি বছর সুদ দেওয়ার সময় টিডিএস কেটে নেবে। এফডিগুলি আপনার আয়কর সূত্রও ব্যবহার করে। অর্থাৎ আপনার বার্ষিক আয় ৩ লক্ষ টাকা পর্যন্ত হলে টিডিএস কাটা হবে না। তবে এর জন্য ফর্ম ১৫জি বা ১৫এইচ জমা দিতে হবে। এফডিতে প্রাপ্ত বার্ষিক সুদ ৪০,০০০ টাকার কম হলেও টিডিএস কাটা হবে না। ৪০ হাজার টাকার বেশি সুদে ১০ শতাংশ টিডিএস কাটা হয়। প্যান কার্ড কেওয়াইসি হিসেবে জমা না দিলে ২০ শতাংশ টিডিএস কেটে নিতে পারে ব্যাঙ্ক। তবে প্রবীণ নাগরিকদের জন্য এফডি থেকে আয়ের সীমা ৫০ হাজার টাকা। এই ধরনের উপার্জনের উপর কোনও কর নেই। এর বেশি হলে ১০ শতাংশ টিডিএস কাটা হয়।

যদি আমানতকারী প্যান জমা না দেন, তবে এফডিতে ২০ শতাংশ কর দিতে হবে। আপনি যে পরিমাণ সুদ পেয়েছেন তা যদি ছাড়ের সীমার মধ্যে থাকে এবং ব্যাংক এখনও টিডিএস কেটে নেয়, তবে আপনি আয়কর রিটার্ন দাখিল করার সময় এটি দাবি করতে পারেন।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর