লক্ষ্মীর ভান্ডার নয়, পশ্চিমবঙ্গ সরকারের নয়া প্রকল্প! ১৮ বছর হলেই অ্যাকাউন্টে ঢুকবে ২০০০ টাকা

আপনিও কি পশ্চিমবঙ্গের (West Bengal) বাসিন্দা? আপনিও কি বেকার? তাহলে আপনার জন্য রইল একটি দুর্দান্ত খবর। এবার রাজ্য সরকার (Government Of West Bengal) বাংলার বেকারদের ২০০০ টাকা করে দেওয়ার ঘোষণা করা হয়েছে। ২০১৩ সালে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের তরফে পশ্চিমবঙ্গ সরকার যুবশ্রী প্রকল্পকে (Yuvashree Prakalpa) অনুমোদন দেয়।

বেকার যুবক-যুবতীদের চাকরি না পাওয়া পর্যন্ত ভাতা দেওয়াই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। আপনি যদি যুবশ্রীতে আবেদন করেন তবে আপনি প্রতি মাসে ২০০০ টাকা পাবেন। অষ্টম শ্রেণি উত্তীর্ণ এবং ১৮-৪৫ বছর বয়সের যুবক-যুবতীরা যুবশ্রী প্রকল্প ২০২৪-এর জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ২০১৩ সালের ১ অক্টোবর ১৮ বছর বয়সী বেকার যুব উৎসব নামে একটি প্রকল্পের সূচনা করেন, যা পরে যুবশ্রী প্রকল্প নামে নামকরণ করা হয়।

   

এই প্রকল্পের আওতায় বেকার যুবকদের দক্ষতা উন্নয়নের জন্য ভাতা প্রদান করা হয়। যুবশ্রী প্রকল্পে আবেদন করে প্রতি মাসে ২০০০ টাকা পেতে পারেন। যে সকল নির্বাচিত প্রার্থীরা বিভিন্ন শিল্প সংস্থাতে প্রশিক্ষণ নেবেন তারা এই ভাতা পাবেন। ভাতা সর্বনিম্ন ১৫০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত হতে পারে। তবে এই পরিমাণ অর্থ পেতে হলে আপনার নাম WB এমপ্লয়মেন্ট ব্যাংকের ওয়েবসাইটে তালিকাভুক্ত করতে হবে। এছাড়াও, এই স্কিমের জন্য আবেদন করার জন্য প্রয়োজনীয় কিছু যোগ্যতার দরকার।

যুবশ্রী প্রকল্পে পশ্চিমবঙ্গ সরকার ১ লক্ষ যুবক-যুবতীকে বেকার ভাতা দিতে রাজি হয়েছে। আপনাকে অবশ্যই যুবশ্রীর জন্য একটি অনলাইন আবেদন জমা দিতে হবে। আবেদন করার পর প্রত্যেক আবেদনকারীকে ফোন/ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে তাদের নাম অপেক্ষমাণ তালিকায় আছে কিনা। তালিকায় নাম থাকলে দু-তিন মাসের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০০০ টাকা পেয়ে যাবেন।

আপনিও যদি এই প্রকল্পে নিজের নাম তুলতে চান তাহলে আপনার নাম অবশ্যই এমপ্নয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে নথিভুক্ত থাকা উচিত। আবেদনকারী যুবক বা যুবতীকে কে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। সর্বোপরি যুবক অথবা যুবতীকে বেকার হতে হবে। আবেদনকারীকে অন্তত অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর