ফের সুখবর সরকারি কর্মীদের জন্য, এই দিন বাড়তে চলেছে আরও ৪% DA! হল বড় ঘোষণা

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employee) জন্য সুখবর। তার বেতন বাড়তে শুরু করেছে। সম্প্রতি কেন্দ্রীয় কর্মচারীদের নতুন মহার্ঘ ভাতা (Dearness allowance) নিশ্চিত করা হয়েছে। তবে এখনো সময় আছে ঘোষণা করার। আগামী মার্চ মাসের মধ্যে যে কোনো সময়ে এই DA নিয়ে চূড়ান্ত ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি কেন্দ্রীয় বাজেট (Central Budget) পেশ হয়েছিল। অনেকেই আশা করেছিলেন যে DA বৃদ্ধি ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। যদিও এই তা হয়নি। যদিও আশা ছাড়ছেন না কেন্দ্রীয় সরকারি কর্মচারী থেকে শুরু করে পেনশনপ্রাপকরা। ডিএ-র অংক বেড়ে দাঁড়াবে ৫০%-এ দাঁড়াবে বলে মনে করা হচ্ছে।

   

কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ এখন বেড়ে ৪৬% এ পৌঁছেছে। এতেই হাসি ফুটেছে কেন্দ্রের কর্মীদের। যদিও কয়েক মাসের মধ্যে ৪৬% থেকে এই ডিএ বেড়ে ৫০% এ পৌঁছাতে পারে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। কেন্দ্রের ৭ম বেতন কমিশন অনুযায়ী বেতনের সাথে যোগ হবে ৫০% মহার্ঘ্য ভাতা। ফলে বাড়বে মোট বেতনের পরিমাণ। আর এই সিদ্ধান্তের সুফল ভোগ করবেন দেশের সমস্ত কেন্দ্রীয় কর্মচারীরা। সপ্তম বেতন কমিশনের আওতায় করা হবে এই কাজ। বিগত ২০১৬ সালে লাভ হয় লেটেস্ট বেতন কমিশন।

তবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের তরফে একটা প্রশ্ন বারবার তোলা হচ্ছে। যদি ডিএ-র পরিমান ৫০ শতাংশে গিয়ে পৌঁছায় তাহলে সকলের বেতন কততে গিয়ে ঠেকবে? এর একটা রিপোর্ট সম্প্রতি প্রকাশ্যে এসেছে । ধরুন যদি একজন কর্মচারীর মূল বেতন যদি ৫৩,৫০০ টাকা হয়, তাহলে ৪৬ শতাংশ হারে তার ডিএ হবে ২৪,৬১০ টাকা। এদিকে ডিএ ৫০ শতাংশে বাড়লে, তিনি প্রতি মাসে ২১৪০ টাকা লাভ পাবেন। একইভাবে, যদি কারও পেনশন প্রতি মাসে ৪১,০০০ টাকা হয়, তবে ৪৬ শতাংশ হারে তার ডিএ হবে ১৮,৯০৬ টাকা। ডিএ বৃদ্ধির পরে, তার পেনশন ১৬৪৪ টাকা বৃদ্ধি পাবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর