টোটো থেকে শুরু করে বাইক, চার চাকা! ইলেকট্রিক গাড়ি কিনলে মোটা টাকা ভর্তুকি দিচ্ছে কেন্দ্র

ভোটমুখী দেশে ফের বড় পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র সরকার। দেশে ব্যবসায়িক পরিবেশ বৃদ্ধি করানোর জন্য অ ভবিষ্যতের কথা ভেবে নেওয়া হচ্ছে বিভিন্ন পদক্ষেপ। তার মধ্যে অন্যতম কেন্দ্র সরকারের পক্ষ থেকে নেওয়া সম্প্রতিতম পদক্ষেপ। শুরু করা হচ্ছে Electric Mobility Promotion Scheme 2024।

কেন্দ্র সরকারের বিশেষ প্রকল্প

কেন্দ্রের বেশিরভাগ প্রকল্প দীর্ঘ সময়ের কথা ভেবে শুরু করা হয়। তবে আলোচ্য এই প্রকল্পের প্রকৃতি কিছুটা অন্যরকম। Electric Mobility Promotion Scheme 2024 খুব বেশি সময়ের জন্য কেন্দ্র সরকার চালাবে না। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, স্বল্প মেয়াদি প্রকল্প হিসেবে সরকারের পক্ষ থেকে এই যোজনা চালু করা হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে আনুষ্ঠানিকভাবে এই প্রকল্প শুরু হওয়ার কথা রয়েছে।

   

যোজনার মেয়াদ খুব বেশি না হলেও যোজনার গুরুত্ব কিছু সরকারের কাছে ভালই রয়েছে। বেশ মোটা অংকের অর্থ বিনিয়োগ করার ব্যাপারে মনস্থির করেছে কেন্দ্র। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, Electric Mobility Promotion Scheme 2024 এর জন্য আনুমানিক ৫০০ কোটি টাকা বাজেট নির্ধারণ করা হয়েছে।

ভোটমুখী দেশে ব্যবসায়িক পরিবেশ বাড়িয়ে তোলার জন্য সরকারের পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। আসলে সরকার চাইছে দেশের মানুষ ধীরে ধীরে ইলেকট্রিক বাহনের দিকে ঝুঁকুক। পরিবহন মন্ত্রকের পক্ষ থেকে বারবার দূষণ নিয়ন্ত্রণ করার ব্যাপারে জোর দেওয়া হয়েছে। Electric Mobility Promotion Scheme 2024 এর ফলে ভারতে ইলেকট্রিক গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা বাড়তি উৎসাহ পাবেন। এই যোজনা মুলত দ্বি চাকা ও ত্রি চক্র যান বৈদ্যুতিক গাড়ি শিল্পের উন্নয়নের কথা মাথায় রেখে করা হয়েছে।

ইলেকট্রিক গাড়িতে ৫০ হাজার টাকা ছাড়

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রায় ৩.৩ লক্ষ ক্রেতাকে সহায়তা করার লক্ষ্যে প্রতিটি টু-হুইলারে ১০,০০০ টাকা সহায়তা বাড়ানো হবে। ই-রিকশা এবং ই-কার্টের মতো ছোট তিন চাকার গাড়ির জন্য ২৫,০০০ টাকা ভর্তুকি দেওয়া হবে। বড় থ্রি-হুইলার কেনার জন্য ৫০ হাজার টাকার আর্থিক সহায়তা পাওয়া যাবে এই স্কিমের সাহায্যে।

ছোটোবেলা থেকে খেলাধুলোর প্রতি ভালোবাসা। এখন পেশা। বিভিন্ন প্রতিষ্ঠানে লিখছে বিগত কয়েক বছর ধরে।

সম্পর্কিত খবর