DA বাবদ অ্যাকাউন্টে ঢুকবে ২২৭৮৮ টাকা! সরস্বতী পুজোর দিনেই লটারি লাগল সরকারি কর্মীদের

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ্য ভাতা (Dearness allowance) ৪ শতাংশ বাড়তে চলেছে। মার্চে তা অনুমোদন পেতে পারে। এপ্রিল মাসে তা পরিশোধ করা যাবে। তবে এটি কার্যকর হবে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে। তাই জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বকেয়া মহার্ঘ্য ভাতা প্রদান করা হবে।

মার্চ মাসটি কেন্দ্রীয় কর্মচারীদের জন্য দুর্দান্ত হতে চলেছে। মার্চ মাসে, সরকার DA বৃদ্ধি করতে পারে যা ২০২৪ সালের জানুয়ারি থেকে কার্যকর হবে। একই সঙ্গে মার্চে ঘোষণার পর এপ্রিলের বেতনেও তা পরিশোধ করা হবে। আশা করা হচ্ছে, হোলির আগেই সরকার মহার্ঘ ভাতা বৃদ্ধির অনুমোদন দেবে। এমনটা হলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরাও এককালীন তিন মাসের টাকা পাবেন। অর্থাৎ ২০২৪ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তারাও বকেয়া বেতন পাবেন। এর পাশাপাশি এপ্রিলের ডিএও অন্তর্ভুক্ত করা হবে। কিন্তু এই বকেয়া কত হবে? আসুন জেনে নেওয়া যাক সম্পূর্ণ হিসাব…

   

কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বাড়তে চলেছে। মার্চে তা অনুমোদন হতে পারে। এপ্রিল মাসে তা পরিশোধ করা যাবে। তবে এটি কার্যকর হবে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে। তাই জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বকেয়া মহার্ঘ ভাতা প্রদান করা হবে। ৩ মাসের বকেয়া বেতনের সুবিধা সমস্ত কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা পাবেন। নতুন বেতন স্কেলে বেতন ব্যান্ড অনুযায়ী মহার্ঘ ভাতা গণনা করা হবে। লেভেল-১ এ কর্মীদের গ্রেড পে ১৮০০ টাকা। এতে মূল বেতন ১৮ হাজার টাকা। এ ছাড়া এর সঙ্গে যোগ হচ্ছে ভ্রমণ ভাতা (টিপিটিএ)। তারপরই চূড়ান্ত বকেয়া বেতন নির্ধারণ করা হয়।

লেভেল-১ গ্রেড পে-১৮০০-তে কেন্দ্রীয় কর্মচারীদের ন্যূনতম মূল বেতন ১৮ হাজার টাকা। এই কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির কারণে মোট ডিএ-তে ৭৭৪ টাকার পার্থক্য রয়েছে। লেভেল-১ গ্রেড পে-১৮০০-তে কেন্দ্রীয় কর্মচারীদের সর্বোচ্চ মূল বেতন ৫৬,৯০০ টাকা। এই কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির কারণে মোট ডিএ-তে ২২৭৬ টাকার পার্থক্য রয়েছে। লেভেল-১০-এ কেন্দ্রীয় কর্মচারীদের গ্রেড পে ৫৪০০ টাকা। এই কেন্দ্রীয় কর্মচারীদের ন্যূনতম মূল বেতন ৫৬,১০০ টাকা। এই কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির কারণে মোট DA-তে ২২৪৪ টাকার পার্থক্য রয়েছে।

সপ্তম বেতন কমিশনের অধীনে, কেন্দ্রীয় কর্মচারীদের বেতন লেভেল ১ থেকে লেভেল ১৮ পর্যন্ত বিভিন্ন গ্রেড-পেতে ভাগ করা হয়। এতে গ্রেড-বেতন ও যাতায়াত ভাতার ভিত্তিতে মহার্ঘ ভাতার হিসাব করা হয়। লেভেল ওয়ানে ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা থেকে এবং সর্বোচ্চ বেতন ৫৬,৯০০ টাকা থেকে। একইভাবে লেভেল-২ থেকে ১৪ পর্যন্ত গ্রেড-পে অনুযায়ী বেতন ভিন্ন। তবে লেভেল-১৫, ১৭, ১৮ এ কোনো গ্রেড পে নেই। এখানে বেতন নির্ধারিত।

লেভেল ১৫-তে ন্যূনতম মূল বেতন ১,৮২,২০০ টাকা এবং সর্বোচ্চ বেতন ২,২৪,১০০ টাকা। লেভেল-১৭ এ মূল বেতন নির্ধারণ করা হয়েছে ২ লাখ ২৫ হাজার টাকা। একই সঙ্গে লেভেল-১৮-তে মূল বেতন নির্ধারণ করা হয়েছে আড়াই লাখ টাকা। লেভেল ১৮ হচ্ছে মন্ত্রিপরিষদ সচিবের বেতন।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর