৪ নয় DA বাড়ল ৫ শতাংশ! হয়ে গেল বড় ঘোষণা, সোনায় সোহাগা রাজ্য সরকারি কর্মীদের

৪ নয়, এবার এক ধাক্কায় ৫ শতাংশ ডিএ (Dearness allowance) বাড়ানোর ঘোষণা করল রাজ্য সরকার (State Government)। এদিকে রাজ্য সরকারের এহেন সিদ্ধান্তের কারণে কয়েক লক্ষ সরকারি কর্মী উপকৃত হবেন বলে খবর। হোলি উপলক্ষে কর্মচারী ও পেনশনভোগীদের (Pensioner) DA বৃদ্ধির কথা ঘোষণা করেছে সরকার।

তবে বাংলায় (West Bengal) নয়, এই ঘটনা ঘটেছে ত্রিপুরায় (Tripura)। মুখ্যমন্ত্রী মানিক সাহা (Manik Saha) মঙ্গলবার জানান, রাজ্য কর্মচারীদের মহার্ঘ ভাতা ৫ শতাংশ বাড়ানো হয়েছে। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই সিদ্ধান্ত কার্যকর বলে মনে করা হবে। কর্মচারী ও পেনশনভোগীদের বকেয়াও দেওয়া হবে।

   

রিপোর্ট অনুযায়ী, মুখ্যমন্ত্রী মানিক সাহা বিধানসভায় ডিএ বৃদ্ধির ঘোষণা করার সময় বলেছিলেন যে এই সিদ্ধান্তের ফলে প্রায় ১.০৬ লক্ষ কর্মচারী এবং ৮২ হাজার পেনশনভোগী উপকৃত হবেন। এই সিদ্ধান্তের ফলে রাজ্যের কোষাগারে প্রায় ৫০০ কোটি টাকার অতিরিক্ত বোঝা চাপবে। মুখ্যমন্ত্রী বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করছি ডিএ নিয়ে। এতে ত্রিপুরা রাজ্যের কর্মচারী ও পেনশনভোগীরা অনেকটা স্বস্তি বোধ করবেন। সরকার প্রতিনিয়ত কর্মচারীদের কল্যাণে কাজ করে যাচ্ছে।’

মানিক সাহা বলেন, ‘সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের এই বৃদ্ধির পর ২৫ শতাংশ ডিএ পাওয়া যাবে। রাজ্য সরকার ইতিমধ্যেই এই জিনিসে ৫০০ কোটি টাকা খরচের ব্যবস্থা করেছে।’ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘আজ বাজেট অধিবেশন চলাকালীন আমি ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করছি। রাজ্য সরকারের অগ্রগতিতে কর্মীদের অনেক অবদান রয়েছে। তাই তাদের ডিএ ২০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ রাজ্যের বাজেটেরও প্রশংসা করেন মুখ্যমন্ত্রী।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর