১৪ শতাংশ DA বৃদ্ধি! বেতনও বাড়ল সরকারি কর্মীদের, কার কতটা? তালিকা প্রকাশ করল নবান্ন

আসন্ন লোকসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) ২০২৪-২০২৫ সালের বাজেটে বড়সড় চমক দিয়েছে। চলতি বছরে রাজ্য বাজেটে সমাজকল্যাণের জন্য বেশ কয়েকটি নীতি এবং মহিলা, সরকারী কর্মচারী এবং চুক্তিভিত্তিক কর্মচারী থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রের জন্য কিছু না কিছু বরাদ্দ করেছে।

রাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য একদিকে যেমন ২০২৪ সালের জানুয়ারিতে ঘোষিত ৪ শতাংশ ছাড়াও মে মাস থেকে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য অতিরিক্ত ৪ শতাংশ মহার্ঘ ভাতা (Dearness allowance) ঘোষণা করেছেন। যদিও এই DA বৃদ্ধির আগে বড় চমক দিল রাজ্য সরকার। সম্প্রতি নবান্নের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। আর এই বিবৃতি অনুযায়ী জানা যাচ্ছে, এবার রাজ্য সরকারের বিভিন্ন দফতর এবং অফিসে কর্মরত চুক্তিভিত্তিক গ্রুপ ‘সি’ কর্মচারী এবং চুক্তিভিত্তিক গ্রুপ ‘ডি’ কর্মচারীদের কত টাকা বেতন বাড়ানো হল। হ্যাঁ ঠিকই শুনেছেন।

   

এদিকে লোকসভা ভোটের আগে সরকারের এহেন সিদ্ধান্তে বেজায় খুশি সকলে। মূলত চাকরির মেয়াদের ভিত্তিতে ওই কর্মচারীদের পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে – ‘প্রাথমিক চুক্তিবদ্ধ কর্মচারী ’, ‘প্রাথমিক চুক্তির পরে পাঁচ বছর পূর্ণ হওয়া কর্মচারী’, ‘প্রাথমিক চুক্তির পরে ১০ বছর পূর্ণ হওয়া কর্মচারী ’, ‘প্রাথমিক চুক্তির পরে ১৫ বছর পূর্ণ হওয়া কর্মচারী ’ এবং ‘প্রাথমিক চুক্তির পরে ২০ বছর পূর্ণ হওয়া কর্মচারী’। আপনি জানলে অবাক হবেন, চুক্তিভিত্তিক গ্রুপ ‘ডি’ কর্মচারীদের ক্ষেত্রে সর্বাধিক বেতন বেড়েছে ১,১০০ টাকা। আর চুক্তিভিত্তিক গ্রুপ ‘সি’ কর্মচারীদের সর্বাধিক ১,২০০ টাকা বেতন বেড়েছে।

গ্রুপ ডি কর্মীদের  প্রাথমিক চুক্তিতে মোট বেতন ১৫,০০০ টাকা এবং  বার্ষিক বৃদ্ধি ৫০০ টাকা, ৫ বছর পূর্ণ হলে গ্রুপ ডি কর্মীদের মোট বেতন ১৯,০০০ টাকা এবং বার্ষিক বৃদ্ধি ৬০০ টাকা, গ্রুপ ডি কর্মীদের  ১০ বছর পূর্ণ হলে মোট বেতন ২৪,০০০ টাকা ও বার্ষিক বৃদ্ধি ৭০০ টাকা, গ্রুপ ডি কর্মীদের ১৫ বছর পূর্ণ হলে মোট বেতন ৩০,০০০ টাকা ও বার্ষিক বৃদ্ধি ৯০০ টাকা।

da money

অন্যদিকে গ্রুপ সি কর্মীদের প্রাথমিক চুক্তি অনুযায়ী

মোট বেতন ১৭,০০০ টাকা ও বার্ষিক বৃদ্ধি ৬০০ টাকা, গ্রুপ সি কর্মীদের ৫ বছর পূর্ণ হলে মোট বেতন হবে ২১,০০০ টাকা ও বার্ষিক বৃদ্ধি ৭০০ টাকা, গ্রুপ সি কর্মীদের  ১০ বছর পূর্ণ হলে মোট বেতন হবে ২৬,০০০ টাকা ও বার্ষিক বৃদ্ধি ৮০০ টাকা, গ্রুপ সি কর্মীদের ১৫ বছর পূর্ণ হলে মোট বেতন হবে ৩২,০০০ টাকা ও বার্ষিক বৃদ্ধি ১,০০০ টাকা, গ্রুপ সি কর্মীদের  ২০ বছর পূর্ণ হলে মোট বেতন হবে ৩৯,০০০ টাকা ও বার্ষিক বৃদ্ধি ১,২০০ টাকা। আগামী এপ্রিল মাস থেকে এই বেতন কার্যকর হবে বলে খবর।

এছাড়া ডিএ নিয়েও বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন (Nabanna)। আগামী মে মাস থেকে নতুন ডিএ কার্যকর হবে সরকারি কর্মীদের। এবার এক ধাক্কায় ১৪ শতাংশ হারে এই ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। এই বিষয়ে বড় মন্তব্য করেছেন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল। তিনি বলেন, “কেন্দ্র ইতিমধ্যেই চার শতাংশ ডিএ ঘোষণা করায় পার্থক্য কিন্তু সেই ৩৬ শতাংশই থেকে গেল। রাজ্য সরকারের উচিত লোকসভা নির্বাচনের আগেই বকেয়া পুরোটা না হলেও অন্তত ২০ শতাংশ ডিএ মিটিয়ে দেওয়া।”

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর