বড় ধামাকা! এই দিন ফের DA বাড়াতে চলেছে কেন্দ্র সরকার, এতটা বাড়বে কর্মীদের বেতন

নতুন বছরে ডিএ বা মহার্ঘ্য ভাতা (Dearness allowance) নিয়ে কেন্দ্রীয় সরকারী কর্মীদের (Employee) প্রত্যাশা যেন বেড়েই চলেছে। ২০২৩ সালে এক ধাক্কায় বেশ অনেকটাই DA বৃদ্ধির ঘোষণা করে দেয় কেন্দ্র সরকার (Central Government)। এতে উপকৃত হয়েছেন কয়েক লক্ষ সরকারী কর্মী থেকে শুরু করে পেনশনভোগীরা।

এদিকে নতুন বছর অর্থাৎ ২০২৪ সালেও সরকারী কর্মীদের আরও অনেকটাই ডিএ বৃদ্ধির ঘোষণা করতে সরকার প্রস্তুত বলে কানাঘুষো শোনা যাচ্ছে। এখন প্রশ্ন উঠছে, সত্যিই কি তাই? কয়েক মাসের মধ্যে আবার কী ডিএ বৃদ্ধি করবে মোদী সরকার? আর বৃদ্ধি হলেও কত পরিমাণ ডিএ বাড়বে সকলের?

কবে বাড়বে ডিএ?

   

সূত্রের খবর, ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ছয় মাসের জন্য মহার্ঘ ভাতা (DA) ৪ শতাংশ বাড়িয়ে দিতে পারে কেন্দ্রীয় সরকার। জানা যাচ্ছে, ২০২৪ সালের মার্চে এটি ঘোষণা করা হতে পারে। এআইসিপিআই সূচক ১৩৯.১ শতাংশে পৌঁছেছে। সরকার যদি ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করে দেয় তবে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছে যাবে কর্মীদের। ২০২৩ সালের ১ জুলাই থেকে শেষ ডিএ বৃদ্ধির সময় সরকার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়ে ৪৬ শতাংশ করেছিল।

ডিএ এবং ডিআর কী?

মহার্ঘ ভাতা বা ডিএ হ’ল অর্থনীতিতে মূল্য বৃদ্ধির ক্ষতিপূরণ দেওয়ার জন্য কর্মচারীদের তাদের বেতনের অংশ হিসাবে অতিরিক্ত অর্থ প্রদান করা। যখনই মুদ্রাস্ফীতি বৃদ্ধি পায়, তখন এই বাড়তি টাকা সকলকে স্বস্তি দেয়। এদিকে যখনই ডিআর বাড়ে, পেনশনভোগীদের মাসিক পেনশন বৃদ্ধি পায়। ডিএ মূল বেতনের শতাংশ হিসাবে দেওয়া হয়, যখন ডিআর পেনশনের পরিমাণের শতাংশ হিসাবে দেওয়া হয়। যদিও কেন্দ্রীয় সরকার প্রতি বছর ১ জানুয়ারি থেকে ১ জুলাই পর্যন্ত ভাতা সংশোধন করে, তবে এই সিদ্ধান্ত সাধারণত মার্চ এবং সেপ্টেম্বরের দিকে ঘোষণা করা হয়।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর