কেন্দ্রের পাল্টা! আচমকাই DA বাড়াল রাজ্যও, দোলের আগে সরকারি কর্মীদের লটারি

লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকার (Central Government) তার কর্মচারীদের (Employee) বড় উপহার দিয়েছে। মহার্ঘ ভাতা (Dearness allowance) বৃদ্ধির বিষয়টি অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। সরকারি চাকরিজীবীদের মহার্ঘ ভাতা অর্থাৎ DA ৪ শতাংশ বাড়ানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে এই সুখবর দিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল। এদিকে কেন্দ্রীয় সরকারের (Central Government) দেখাদেখি ইতিমধ্যে একাধিক রাজ্য ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে। এবারও তার ব্যতিক্রম ঘটল না। এবার আরও এক রাজ্য সরকারের নিজেদের সরকারি কর্মীদের কথা ভাবনাচিন্তা করে মহার্ঘ্য ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।

কেন্দ্রের সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির ব্যাপারটির মাঝেই সম্প্রতি কেন্দ্রীয় হারে ডিএ চেয়ে রাজ্যে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন সরকারি কর্মীরা। আর সরকারি কর্মীদের সঙ্গে দেখা করে অবশেষে ডিএ বৃদ্ধির ফাইলে সই করলেন মুখ্যমন্ত্রী বলে জানা গিয়েছে। আর এই ঘটনাটি ঘটেছে উত্তরাখণ্ডে। উত্তরাখণ্ডে কর্পোরেশন, সংস্থা এবং পাবলিক আন্ডারটেকিংয়ের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানোর পথ পরিষ্কার হয়েছে। জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এই ডিএ সংক্রান্ত ফাইলে সবুজ সংকেত দিয়েছেন। তবে এখনও সরকারি পর্যায় থেকে এর নির্দেশ আসেনি। তাই রাজ্য কর্পোরেশন এমপ্লয়িজ অফিসার্স ফেডারেশনের দাবি, আচরণবিধি লাগু হওয়ার আগে এই সংক্রান্ত নির্দেশ জারি করতে হবে।

   

ফেডারেশনের প্রতিনিধি মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির সাথে দেখা করেন এবং তিনি মুখ্যমন্ত্রীর কাছে মহার্ঘ ভাতা সহ অন্যান্য দাবিও পেশ করেন। এর পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী মহার্ঘ ভাতা সংক্রান্ত ফাইলে অনুমোদন দিয়েছেন এবং কর্মীদের দাবি দ্রুত অর্ডার করার আশ্বাস দিয়েছেন। রাজ্য কর্পোরেশন কর্মচারী অফিসার্স ফেডারেশন বন উন্নয়ন কর্পোরেশনে কর্মকর্তাদের ঘাটতির পাশাপাশি পরিবহন কর্পোরেশনে মৃত নির্ভরশীলদের নিয়োগ সহ সমস্ত কর্পোরেশনে সপ্তম বেতন স্কেল অনুযায়ী মহার্ঘ ভাতা দেওয়ার দাবি জানিয়েছিল। মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি কর্মচারীদের দাবিগুলি গুরুত্ব সহকারে নিয়েছেন এবং শীঘ্রই তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দিয়েছেন। রাজ্যের কর্পোরেশন কর্মচারীদের মহার্ঘ ভাতা প্রদানের ফাইল অনুমোদনের পরে ফেডারেশনও মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে।

ফেডারেশনের সাধারণ সম্পাদক বিএস রাওয়াতের দাবি, মুখ্যমন্ত্রীকে চার শতাংশ মহার্ঘ ভাতার দাবি জানানোর পরই তিনি অনলাইন ফাইল ডেকে তা অনুমোদন করেন। রাজ্য সরকার কর্মচারীদের চার শতাংশ মহার্ঘ ভাতা দিলে রাজ্যের ৪০ হাজার কর্মচারী ৭০০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত সুবিধা পাবেন। অন্যদিকে অন্যান্য দাবির বিষয়ে শীঘ্রই সিদ্ধান্ত আসবে বলে আশা করা হচ্ছে। এই সমস্ত দাবি নিয়ে মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট জমা দিয়েছে ফেডারেশন।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর