হয়ে গেল কনফার্ম! ফের ৪% DA বৃদ্ধি, এই দিন থেকে নতুন হারে মিলবে মহার্ঘ ভাতা

কেন্দ্রীয় কর্মীদের (Central Government) জন্য সুখবর। মহার্ঘ ভাতার (Dearness allowance) নম্বর নিশ্চিত করা হয়েছে। এখন থেকে ৫০ শতাংশ মূল্যস্ফীতি ভাতা পাবেন কর্মীরা। এআইসিপিআই সূচক প্রকাশ করেছে লেবার ব্যুরো। সূচক অনুযায়ী, মহার্ঘ ভাতা ৫০ শতাংশ নিশ্চিত করা হয়েছে। তবে সূচকে কিছুটা কমেছে। কিন্তু তা সত্ত্বেও মহার্ঘ ভাতায় কোনও প্রভাব পড়েনি।

মহার্ঘ ভাতার অঙ্ক ৫০ শতাংশ ছাড়িয়েছে। এই নিয়ে টানা চতুর্থবার DA ৪ শতাংশ বাড়ানো হল। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন কেন্দ্রীয় কর্মচারীরা। ডিসেম্বরের AICPI সূচকের তথ্য থেকেই তা স্পষ্ট। তবে ডিসেম্বরে সূচকটি ০.৩ পয়েন্ট কমে ১৩৮.৮ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে, এটি মহার্ঘ ভাতার অঙ্কে কোনও উল্লেখযোগ্য পার্থক্য করেনি। প্রত্যাশা মতোই DA ৫০ শতাংশ ছাড়িয়ে গেল। এখন মহার্ঘ ভাতা ৫০ দশমিক ২৮ শতাংশ। তবে ৫০ শতাংশই চূড়ান্ত বলে গণ্য হবে। এটি ৪ শতাংশ বৃদ্ধি পাবে।

   

এটি নিশ্চিত করা হয়েছে যে এখন ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাওয়া যাবে। তবে তা এখনই ঘোষণা করা হবে না। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সাধারণত মার্চ মাসে হোলিকে ঘিরে সরকার এই ঘোষণা করে। এবারও মার্চ মাসেই তা অনুমোদন হতে পারে। তবে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই সুবিধা পাবেন কর্মীরা। অর্থাৎ ১ জানুয়ারি থেকে নতুন মহার্ঘ ভাতা কার্যকর হবে। এ ছাড়া জানুয়ারি ফেব্রুয়ারি মাসের বকেয়া সহ মার্চের বেতনে তা পরিশোধ করা সম্ভব।

২০২৪ সালের জানুয়ারি থেকে কেন্দ্রীয় কর্মীরা ৫০ শতাংশ DA পাবেন। তবে এর পরে মহার্ঘ ভাতা শূন্যে নামিয়ে আনা হবে। এর পর ০ থেকে মহার্ঘ ভাতার হিসাব শুরু হবে। কর্মীদের মূল বেতনের সঙ্গে ৫০ শতাংশ ডিএ যোগ হবে। কোনও কর্মীর ন্যূনতম মূল বেতন যদি ১৮০০০ টাকা হয়, তাহলে তাঁর বেতনের সঙ্গে ৯০০০ টাকার ৫০ শতাংশ যোগ হবে।

da dearness money

যখনই নতুন বেতন স্কেল কার্যকর হয়, কর্মচারীদের প্রাপ্ত ডিএ মূল বেতনের সাথে যুক্ত হয়। বিশেষজ্ঞরা বলছেন, নিয়ম অনুযায়ী কর্মচারীদের প্রাপ্ত মূল বেতনের সঙ্গে ১০০ শতাংশ ডিএ যোগ করার কথা থাকলেও তা সম্ভব নয়। আর্থিক অবস্থা বাধা হয়ে দাঁড়ায়। তবে তা করা হয়েছে ২০১৬ সালে। এর আগে ২০০৬ সালে যখন ষষ্ঠ বেতন স্কেল আসে, তখন পঞ্চম বেতন স্কেল ডিসেম্বর পর্যন্ত ১৮৭ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছিল। পুরো ডিএ মূল বেতনের সাথে একীভূত করা হয়েছিল। এরপর নতুন বেতন ব্যান্ড ও নতুন গ্রেড পে তৈরি করা হয়।

সম্পর্কিত খবর