স্বাধীনতা দিবসের দিনে হবে বড় ঘোষণা, দেশবাসীর জন্য আসছে দারুণ সুখবর

১৫ আগস্টের আর খুব বেশি দেরি নেই। সারা দেশের মানুষ উদগ্রীব হয়ে থাকে এই দিনটির জন্য। কত আবেগ কত বলিদানের ফলাফল এই দিনটি। আর চলতি বছরে এই দিনটির সাথে যুক্ত হবে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয়।

জানা গেছে স্বাধীনতা দিবস উপলক্ষে এইদিন বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ ওষুধের দাম কমানো হবে। এখনও এই বিষয়ে কোনো পোক্তা খবর না পাওয়া গেলেও ঘনিষ্ঠ সূত্র থেকে যে তথ্য আসছে, সেই অনুযায়ী এমনটাই ধারণা করছে বিশেষজ্ঞরা।

সূত্রের খবর, ওইদিন বেশকিছু ‘ক্রিটিক্যাল মেডিসিন’ বা জরুরি ওষুধের দাম কমানোর ঘোষণা করবে কেন্দ্রীয় সরকার। আর এই খবর সত্যি হলে স্বাধীনতা দিবসের দিন এর চেয়ে বড়ো খবর মানুষের জন্য আর হতে পারে না।

করোনা পরবর্তীকাল যেখানে ওষুধ চিকিৎসা মানুষের দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠেছে সেখানে উর্ধ্বমুখী হয়ে উঠেছে চিকিৎসার খরচ। আর এই ক্রমবর্ধমান খরচের মাঝে নাভীশ্বাস উঠছে সাধারণ মানুষের। দেশের মানুষের প্রয়োজনের কথা মাথায় রেখেই ওষুধের দাম কমানোর চিন্তাভাবনা করছে সরকার।

এখনও পর্যন্ত সরকার থেকে কোনো অফিশিয়াল বিজ্ঞপ্তি জারি না করলেও সংশ্লিষ্ট সরকারি আধিকারিকদের থেকে পাওয়া তথ্য অনুযায়ী ৭০ শতাংশ পর্যন্ত কমানো হতে পারে কিছু কিছু ওষুধের দাম। এছাড়াও ‘ন্যাশনাল লিস্ট অফ এসেনশিয়াল মেডিসিন’ (National List of Essential Medicine) নিয়েও আবার ভাবনাচিন্তা শুরু হবে বলে খবর।

জানা গেছে আগামী ২৬ জুলাই এই বিষয় নিয়ে আলোচোনার জন্য একটি বৈঠকে বসবেন কেন্দ্রীয় সরকার। এই সভার উদ্যোক্তা হলো কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (health minister Mansukh Mandaviya)। সভায় উপস্থিত থাকবে ফার্মা ইন্ডাস্ট্রির সমস্ত প্রতিনিধিরাও। আলাপ আলোচনার পরই সিদ্ধান্ত নেওয়া হবে যে, কমানো হবে কোন কোন ওষুধের দাম।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button