ভারতের এই ট্রেনে বিরাজমান খোদ ভগবান রাম, করা যাবে পুজোও! সুবিধা ও ছবি দেখলে ‘হাঁ” হয়ে যাবেন

কেন্দ্রের পরিচালনায় অবশেষে শুরু হলো ভারতের গৌরব ট্রেন (Bharat Gaurav Train)। জানা যাচ্ছে রামায়ণে যে সমস্ত জায়গার নাম উল্লেখ আছে সেই সমস্ত জায়গা ভ্রমণ করবে এই ট্রেন। এমনকি নেপালের জনকপুরও যাবে এটি। মঙ্গলবার দিল্লীর সফোদরজং স্টেশন থেকে শুরু হয় এই যাত্রা।

bharat gaurav train

আপাতত রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, মোট ১৮ দিনের হবে এই বিশেষ ট্রেন যাত্রা। এই ট্রেনে রয়েছে সুসজ্জিত ১৪ টি সম্পূর্ন AC কোচ। এছাড়াও সেখানে আছে সিসিটিভি এর সুরক্ষাও। এই ট্রেনের সমস্ত সমস্ত কোচ তৈরি হয়েছে লখনউয়ের আলমবাগ ওয়ার্কশপে।

1637663476new project (63)

বাকি সমস্ত ট্রেনের মত সব সুবিধাই উপলব্ধ রয়েছে এখানে। রামায়ণের সঙ্গে যুক্ত সমস্ত স্থানই যেমন অযোধ্যা, বক্সার, কাশী, নাসিক, চিত্রকূট, রামেশ্বরম, শ্রীঙ্গেশ্বর প্রভৃতি স্থানে যাত্রা করবে এই ট্রেন। সবশেষে এই ট্রেন পৌঁছাবে নেপালে সীতার জন্মস্থল জনকপুরে। সমস্ত তীর্থস্থান ঘুরে আসতে মোট ভাড়া লাগবে ৬২ হাজার টাকা!

aarti in train

এই ট্রেনে সুনিপুণ হাতে ফুটিয়ে তোলা হয়েছে ভারতের ঐতিহ্য এবং গৌরবকে। এছাড়া যোগ এবং প্রাচীন ভারতের আয়ুর্বেদ শাস্ত্রকেও তুলে ধরা হয়েছে। এছাড়া দিল্লীর ওয়ার মেমোরিয়াল এবং বিভিন্ন রাজ্যের পোশাকের ছবি রয়েছে এই ট্রেনে। পুরো হলুদ রং এর এই ট্রেন আক্ষরিক অর্থেই ভারতের গৌরবকে তুলে ধরে।

ramayan train

প্রসঙ্গত জানিয়ে রাখি যে, ট্রেনের প্রতিটি কোচেই থাকবেন ২ জন করে ওয়েটার, একজন হাউজকিপিং স্টাফ ও একজন রক্ষী। ট্রেনের সমস্ত কর্মীরাও ভারতের ঐতিহ্যবাহী পোশাকে থাকবে। কর্মীদের পরনে থাকবে অফ হোয়াইট পাঞ্জাবী, মেরুন কুর্তা এবং অফ হোয়াইট পায়জামা। এছাড়া ট্রেনের ভিতরে আরাধনার জন্য থাকবে ভগবান শ্রী রামের মন্দির।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button