দেশের প্রতিটি গ্রাহক পাবেন বাড়তি সুবিধা! বড়সড় বদল আসতে চলেছে LPG সিলিন্ডারে

গ্যাস সিলিন্ডার (Gas Cylinder) নিয়ে এবার এক বড় পরিবর্তন সামনে এসেছে। বর্তমানে আমাদের দেশ প্রযুক্তিতে সবার চেয়ে আগে এগিয়ে চলেছে। প্রযুক্তির ছোঁয়ায় বদলে গিয়েছে পুরো সিস্টেম। আর এবার সেই প্রযুক্তিকেই কাজে লাগিয়ে QR কোড ভিত্তিক সিলিন্ডার ব্যবস্থা শুরু করেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (Indian Oil Corporation)।

ডোমেস্টিক কার্যে ব্যবহৃত প্রতিটি সিলিন্ডারেই এবার থেকে QR কোড লাগানো থাকবে। এই QR কোড দ্বারা আপনি নিজের গ্যাস সিলিন্ডারটিকে ট্র্যাক করতে পারেন। ইন্ডিয়ান অয়েল এর চেয়ারম্যান শ্রীকান্ত মাধব জানিয়েছেন যে, আগামী ৩ মাসের মধ্যেই সমস্ত সিলিন্ডারে এই QR কোড লাগানো থাকবে।

QR কোড সংক্রান্ত বিষয় সর্বপ্রথম প্রকাশ্যে আনেন পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি। তিনি বলেছেন যে, এটি দেশের জন্য এক বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে। দেশের প্রতিটি সিলিন্ডারে ঢালাই করা থাকবে তাদের নিজস্ব QR কোড। সেখান থেকে আপনি সংশ্লিষ্ট গ্যাস সিলিন্ডার সংক্রান্ত সমস্ত তথ্য জানতে পারবেন।

hsp

QR কোড স্ক্যান করে আপনারা জানতে পারবেন কোথায় রিফিল করা হয়েছে, নিরাপত্তা সংক্রান্ত পরীক্ষা হয়েছে কিনা। পুরোনো সিলিন্ডারে লেবেলের মাধ্যমে লাগানো হবে এই QR কোড, নতুন সিলিন্ডারে আগে থেকেই ঢালাই করা থাকবে। ইতিমধ্যে এরকম ঢালাই করা ২০ হাজার সিলিন্ডার বাজারে ইস্যু করেছে ইন্ডিয়ান ওয়েল।

গ্যাস সিলিন্ডার নিয়ে কারচুপি রুখতে এবং জালিয়াতি বন্ধ করতে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ৩ মাসের মধ্যেই দেশের সমস্ত গার্হস্থ্য সিলিন্ডারে এই QR কোড লাগানো হবে। সেখানে উপস্থিত বারকোড থেকে তথ্য জানতে পারবেন গ্রাহকরাও।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button