এক ধাক্কায় দাম কমল এত টাকা! LPG সিলিন্ডারে বিরাট ভর্তুকির ঘোষণা কেন্দ্রের, জানুন নতুন রেট

আগামীকাল ৩০ আগস্ট রাখি বন্ধন পালিত হবে দেশজুড়ে। তার আগেই বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার (Central Government)। সরকারের ঘোষণার ফলে দেশজুড়ে এবার খুশির হওয়া বইবে বলে মনে করা হচ্ছে। কারণ কেন্দ্রীয় সরকার এবার ঘরোয়া এলপিজি (Liquefied petroleum gas) সিলিন্ডারের (Gas Cylinder) দাম এক ধাক্কায় অনেকটাই কমিয়ে দিল। মুদ্রাস্ফীতিতে জর্জরিত মানুষকে বড় রকম স্বস্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। জানা গিয়েছে, সরকার ঘরোয়া LPG সিলিন্ডারের দাম এবার এক ধাক্কায় ২০০ টাকা পর্যন্ত কমিয়েছে।

সরকার ঘরোয়া এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি ঘোষণা করেছে আজ মঙ্গলবার। এই ভর্তুকি উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত সুবিধাভোগীদের দেওয়া হবে। উল্লেখ্য, গত ১ আগস্ট তেল সংস্থাগুলি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকা কমিয়েছিল। তবে দেশীয় গ্যাস সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি সেই সময়ে। যদিও আজ এবার ঘরোয়া গ্যাসের ওপরেও দাম কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র।

বিশিষ্ট মহলের মতে, ২০২৪ সালের লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকারের এটা মোক্ষম সিদ্ধান্ত। আগস্ট মাসের প্রথম দিন রাজধানী দিল্লিতে ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১১০৩ টাকা। মুম্বইয়ে এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১১০২.৫০ টাকা, কলকাতায় ১১২৯ টাকা এবং চেন্নাইতে ১১১৮.৫০ টাকা।

সূত্রের খবর, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দাম কমানোর কথা ঘোষণা করতে পারে কেন্দ্র। এলপিজির দাম কমানোর ফলে মানুষ অনেকটাই যে স্বস্তি পাবে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। নির্বাচনের মরশুমে সাধারণ মানুষ এই স্বস্তি পেতে চলেছেন।

সূত্রের খবর, উজ্জ্বলা যোজনার আওতায় এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরেই গৃহস্থালি গ্যাস সিলিন্ডারের দামে স্বস্তির অপেক্ষায় ছিল মানুষ।