নতুন রেকর্ড, ইএম বাইপাসের উপর দিয়ে মেট্রোর ট্রায়াল দৌড়ে অবিশ্বাস্য ফলাফল

কলকাতায় মেট্রো (Kolkata Metro) শুরু হচ্ছে ঝড়ের গতিতে। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু করার পর জোকা থেকে তারাতলা লাইনে মেট্রো সার্ভিস শুরু হয়। এবার অরেঞ্জ লাইনেও মেট্রো চালানোর প্রস্তুতি শুরু করে দিয়েছে রেল। যদিও মেট্রোর অন্দরেই সেই নিয়ে প্রশ্ন উঠছে, কিন্তু EM Bypass এর ধারে মেট্রোর ট্রায়াল শুরু করা হয়েছে রেলের তরফে।

নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো লাইন নির্মাণ হয়েছে আগেই। চলছে শেষ দফার কাজ। এরই মধ্যে ইএম বাইপাসের ওপরে গড়ে ওঠা মেট্রো লাইনের ট্রায়াল রান শুরু করল মেট্রো। সেখানে রেকর্ড ৮৩ কিমি প্রতি ঘণ্টা বেগে মেট্রো ছুটেছে।

এর আগে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ট্রায়াল রানে রেকর্ড ৮০ কিমি প্রতি ঘণ্টা বেগে মেট্রো ছুটেছিল। কিন্তু সেই রেকর্ড ভেঙে দিয়েছে নিউ গড়িয়া-রুবি অরেঞ্জ লাইন মেট্রো। অরেঞ্জ লাইনটি মোট ৫.৪ কিমি লম্বা। এই দূরত্ব পেরোতে মাত্র ৮ কিমি সময় নিয়েছে ট্রেনটি। এই লাইনে মোট ৫টি স্টেশন রয়েছে, সেগুলো হলো কবি সুভাষ, সত্যজিৎ রায়, জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত এবং হেমন্ত মুখোপাধ্যায় (রুবি)।

kolkata metro pti 1563129695

কলকাতা মেট্রোর নর্থ সাউথ লাইনের সাথে যুক্ত করে দেওয়া হয়েছে রুবিকে। এর আগে ২৪ সেপ্টেম্বর নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত প্রথমবারের জন্য ট্রায়াল রান শুরু হয়। সেবার অবশ্য নন এসি রেক দিয়ে পরীক্ষা চালানো হয়। ট্রায়াল রানে কিছু সমস্যাও দেখা গেছিল। যদিও সেই সমস্যা মিটিয়ে ফেলা হয়েছে।

ঘটনা প্রসঙ্গে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক জানান যে, আগামী ৩০ জানুয়ারি রেলের সুরক্ষা বিভাগের অফিসাররা এসে এই মেট্রো পথ পরিদর্শন করবেন। তার আশা এই লাইনে মেট্রো চালাতে কোনো অসুবিধা হবেনা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button