নিউ গড়িয়া, দক্ষিণেশ্বর অতীত! এবার মেট্রো ছুটবে ব্যারাকপুর-বারুইপুর পর্যন্ত! বড় পদক্ষেপের পথে রেল কর্তৃপক্ষ

কলকাতা মেট্রো (Kolkata Metro) হল ভারতের (India) প্রাচীনতম মেট্রো নেটওয়ার্ক। কলকাতা মেট্রো(MTP), যা ১৯৮৪ সাল থেকে শহরটিকে পরিষেবা দিয়েছে। শহরের মানুষ লোকাল ট্রেনের পাশাপাশি মেট্রো ছাড়া একটা দিনও কল্পনা করতে পারেন না। যত সময় এগোচ্ছে ততই মেট্রো রেলকে নতুন নতুন রূপে সাজিয়ে তোলা হচ্ছে। নতুন নতুন রুটেও চালানো হচ্ছে মেট্রো। এবারও তার ব্যতিক্রম ঘটল না। কানাঘুষো শোনা যাচ্ছে যে, রাজ্যের দুটি জনপ্রিয় জায়গায় এবার মেট্রো ছোটানোর পরিকল্পনা করছে কলকাতা মেট্রো।

কোন রুট নিশ্চয়ই ভাবছেন? তাহলে আপনাদের জানিয়ে রাখি, এবার ব্যারাকপুর (Barrackpore) ও বারুইপুরেও (Baruipur) মেট্রো চালানো হতে পারে বলে খবর। এই দুই জায়গায় খোলা হতে পারে নতুন করিডর। আগে শুধুমাত্র দমদম থেকে নিউ গড়িয়া অবধি আগে মেট্রো চলত। কিন্তু যত সময় এগিয়েছে আরও নতুন নতুন মেট্রো রুট শুরু হয়েছে শহরে। এখন দক্ষিণেশ্বর, সেক্টর ফাইভ, অন্যদিকে জোকা টু তারাতলা অবধি চলে মেট্রো। শুরু হয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রোও।

এসবের মাঝেই এবার উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর ও দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর পর্যন্তও পৌঁছে যেতে মেট্রো পরিষেবা। ইতিমধ্যে সেই মর্মে তথ্য অবধি মিলছে মেট্রো রেলওয়ে কলকাতার ওয়েবসাইটে। এই ওয়েবসাইটে দেওয়া ম্যাপ অনুযায়ী দেখা যাচ্ছে, আগামী আগামীদিনে নোয়াপাড়া থেকে ব্যারাকপুর পর্যন্ত গড়ে উঠতে পারে নতুন আরও এক করিডোর।

এই ম্যাপ আরও বলছে, বারাসত পর্যন্তও পৌঁছে যেতে পারে মেট্রোর লাইন। এদিকে আবার নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত চলছে মেট্রোর কাজ বলে খবর। একপ্রকার শহরের বিভিন্ন প্রান্ত এই মেট্রোর সঙ্গে জুড়ছে। আর এই অসাধ্য কাজ করে দেখিয়েছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। এই নয়া করিডর তৈরি হওয়া প্রসঙ্গে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, ‘ভবিষ্যতে ব্যারাকপুর ও বারুইপুর পর্যন্ত চিন্তাভাবনা রয়েছে। তবে সেগুলি অনেক কিছুর ওপর নির্ভর করে। যেমন জমি-অর্থ ইত্যাদি।‘